shono
Advertisement
Personal Finance

ওত পেতে জালিয়াতরা! লেনদেন নিয়ে সতর্ক হোন আজই

বিভিন্ন উপায়ে অসাধু ব‌্যক্তিরা সাধারণ মানুষদের ঠকাচ্ছে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 04:15 PM Jul 08, 2024Updated: 04:15 PM Jul 08, 2024

ট্র‌্যানজ‌্যাকশন প্রক্রিয়ায় জালিয়াতির ঘটনা উত্তরোত্তর বাড়ছে। নিত‌্যদিন খবরের কাগজের পাতায় ‘জামতাড়া গ‌্যাং’-এর কীর্তিকলাপে চড়ছে উদ্বেগও। কিন্তু কিছু নিয়মকানুন এমনও আছে, যা অক্ষরে অক্ষরে মেনে চললে এমন ‘ফ্রডবাজি’ এড়াতে পারবেন আপনি। শুধু থাকতে হবে সতর্ক। জানাচ্ছে টিম সঞ্চয়

Advertisement

লেনদেন সম্বন্ধীয় অ‌্যাপ ব‌্যবহার করার সময় নানাবিধ সতর্কতা মেনে চলা নিয়ে গ্রাহকদের সজাগ করেছেন অ‌্যাক্সিস ব‌্যাঙ্ক কর্তৃপক্ষ। বিভিন্ন উপায়ে অসাধু ব‌্যক্তিরা সাধারণ মানুষদের ঠকাচ্ছে। বিশেষ করে ব‌্যাঙ্কিং ট্র‌্যানজ‌্যাকশনের ক্ষেত্রে ‘ফ্রড’ বা জালিয়াতি ইদানীং খুব বেড়ে গিয়েছে। সামান‌্য কয়েকটি নিয়ম মেনে চললে এই সম্ভাবনা কমবে বলে ব‌্যাঙ্ক জানাচ্ছে।

১. কোনও ব‌্যাঙ্ক কর্মী কখনও কেওয়াইসি সংক্রান্ত তথ‌্য ফোনে চেয়ে বসেন না। ডেবিট কার্ড পিন, কার্ডের সিভিভি নম্বর অথবা ওটিপির জন‌্য ফোন এলে সঙ্গে সঙ্গে সতর্ক হতে হবে।
২. কেওয়াইসির খুঁটিনাটি (সেই সংক্রান্ত তথ‌্য, যেমন ডেট অফ বার্থ অথবা প‌্যান নম্বর) কাউকে ফোনে দেবেন না।

[আরও পড়ুন: দেশের পূর্বাঞ্চলের জীবন বিমার মালিকানা এখন সর্বকালের মধ্যে সর্বোচ্চ

৩. যে নম্বর থেকে এই জাতীয় তথ‌্য চাওয়ার জন‌্য ফোন পেয়েছেন, তা যাচাই করার চেষ্টা করুন। যে ব‌্যক্তি কল করেছেন, তাঁকে বিশ্বাস করার আগে দুবার ভাবুন।
৪. মোবাইল নম্বর বদলানোর অনুরোধ এলে অবশ‌্যই সতর্ক হয়ে যান। ব‌্যাঙ্কের মতে, এমন অনুরোধ (ফোন নম্বর আপডেট) কখনওই তাঁদের কর্মীরা গ্রাহকদের করেন না।
৫. একই কথা রিফান্ড সংক্রান্ত অনুরোধের ক্ষেত্রে খাটে। এমন ইমেল পেলেও বিশ্বাস করবেন না।
৬. কখনও যদি কলসেন্টারের সঙ্গে যোগাযোগ করতে চান, ব‌্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তা খুঁজে নিতে হবে। সাধারণভাবে সার্চ করে তা পাওয়ার চেষ্টা না করাই ভালো বলে মনে করা হয়।


৭. কখনও কোনও ‘থার্ড পার্টি অ‌্যাপ্লিকেশন’ (যেমন এনিডেক্স বা কুইক সাপোর্ট অথবা টিম ভিউয়ার) ডাউনলোড করবেন না এই ধরনের কাজে।
৮. যদি ডেবিট কার্ড অথবা অ‌্যাকাউন্ট ব্লক করার দরকার পড়ে, তাহলে নির্দিষ্ট কাস্টমার সার্ভিস নম্বরে ফোন করা উচিত হবে। এছাড়াও আলাদাভাবে হোয়াটসঅ‌্যাপে যোগাযোগ করতে পারবেন গ্রাহকরা।
৯. ইন্টারনেট ব‌্যাঙ্কিং পরিষেবা ব‌্যবহার করার ক্ষেত্রে আগাম সতর্কতা (‘প্রিকশান’) নেবেন বলে অ‌্যাক্সিস কর্তৃপক্ষ জানাচ্ছেন। অ‌্যান্টি ভাইরাস থাকা উচিত গ্রাহকদের ব‌্যক্তিগত কম্পিউটারে। তাছাড়া অ‌্যাকাউন্টে কাজ সেরে লগ অফ করা দরকার। পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে হবে, নিয়মিত বদলাতেও হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ট্র‌্যানজ‌্যাকশন প্রক্রিয়ায় জালিয়াতির ঘটনা উত্তরোত্তর বাড়ছে।
  • বিভিন্ন উপায়ে অসাধু ব‌্যক্তিরা সাধারণ মানুষদের ঠকাচ্ছে।
  • বিশেষ করে ব‌্যাঙ্কিং ট্র‌্যানজ‌্যাকশনের ক্ষেত্রে ‘ফ্রড’ বা জালিয়াতি ইদানীং খুব বেড়ে গিয়েছে।
Advertisement