shono
Advertisement

পোষা সিংহের সঙ্গে টিকটক ভিডিওই কাল! বাজেয়াপ্ত করা হল চিনা যুবকের পোষ্যকে

কুকুর-বিড়াল নয়, সিংহ পোষাই মনস্থ করেছিলেন ওই যুবক।
Posted: 08:25 PM Jun 27, 2021Updated: 09:09 PM Jun 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোটবেলায় যারা ইন্দ্রজাল কমিক্স পড়ে বড় হয়েছেন, তাঁদের নিশ্চয়ই মনে আছে ফ্যান্টম তাঁর পোষা নেকড়েকে সঙ্গে করেই শহরে ঘুরে বেড়াতেন। কেউ জিজ্ঞেস করলেই বলতেন, ‘‘ওটা কুকুর নয়, নেকড়ে।’’ কিন্তু বাস্তব পৃথিবীতে এমন করলে বিপাকে পড়তে হবে। কেননা কুকুর পোষ্য হতে পারে, নেকড়ে নয়। আর সিংহ (Lion)? পশুরাজকে পুষতে চেয়ে কম্বোডিয়ার বাসিন্দা (Cambodia) এক চিনা (Chinese) যুবককে পড়তে হল প্রশাসনের রোষে।

Advertisement

ঠিক কী ঘটেছিল? গত এপ্রিলে একটি টিকটক ভিডিও ভাইরাল হয়। সেখানে দেখা যায় একটি সিংহকে আদর করে স্নান করিয়ে দিচ্ছেন ওই চিনা যুবক। ভিডিওটি এমন ভাইরাল হয় সেটি নজরে পড়ে যায় প্রশাসনের। এরপর থেকেই শুরু হয় সিংহের মালিককে খোঁজা। এভাবে কোনও বন্য প্রাণীকে বন্দি করে রাখা বেআইনি। অবশেষে মিলেছে খোঁজ। রবিবার ১৮ মাস বয়সি ৭০ কেজি ওজনের সিংহটিকে বাজেয়াপ্ত করেছে প্রশাসন।

[আরও পড়ুন: খাবারের বিলের চেয়ে কয়েকগুণ বেশি অঙ্কের টিপস! ক্রেতার মহানুভবতায় আপ্লুত মালিক-কর্মী]

সেদেশের পরিবেশ মন্ত্রকের মুখপাত্র নেথ হিকত্রা সংবাদ সংস্থা এএফপিকে এবিষয়ে বলতে গিয়ে ব‌লেন, ‘‘এপ্রিলের শেষে টিকটক ভিডিওটি দেখার পর থেকেই সিংহটি ও তার মালিকের খোঁজ শুরু করে দিয়েছিল প্রশাসন। এভাবে বন্য প্রাণীকে পোষ্য হিসেবে রাখার কোনও অধিকার নেই কারও।’’

টিকটকে শেয়ার করা ভিডিওটিতে অবশ্য সিংহটিকে আরও কমবয়সি হিসেবে দেখা গিয়েছে। তাকে হোসপাইপ দিয়ে স্নান করিয়ে দিতে দেখা গিয়েছিল চিনা যুবকটিকে। সিংহটিকে রাজধানীর বন্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
শনিবার এক টুইটেরাত্তি আকাশপথে ক্যামেরার সাহায্যে তোলা একটি ছবি পোস্ট করেছিলেন। তাতে দেখা গিয়েছিল, একটি বাগানে ঘুরে বেড়াচ্ছে সিংহটি। সম্ভবত ওই ছবিতেই যুবকটির বাসস্থানের সন্ধান পেয়ে গিয়েছিল কম্বোডিয়া প্রশাসন।

[আরও পড়ুন: দরিদ্র দেশগুলি ধুঁকছে টিকার অভাবে, উন্নত রাষ্ট্রগুলিকে সাহায্যের আরজি জানাল WHO]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement