shono
Advertisement

‘পুতিনকে বোঝাতে পারেন মোদিই ‘, ইউক্রেনে যুদ্ধ থামাতে ভারতই ভরসা আমেরিকার

যুদ্ধ থামানোর যে কোনও প্রচেষ্টাকেই স্বাগত জানাচ্ছে হোয়াইট হাউস।
Posted: 12:39 PM Feb 11, 2023Updated: 12:40 PM Feb 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়ার পর গত এক বছর ধরে টানা চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কিন্তু এখনও এই লড়াইয়ের নিষ্পত্তি হয়নি। এই পরিস্থিতিতে আমেরিকা জানিয়ে দিল, এই যুদ্ধ থামানোর যে কোনও প্রচেষ্টাকেই তারা স্বাগত জানাবে। হোয়াইট হাউসের মুখপাত্র জন কির্বির কাছে জানতে চাওয়া হয় ভারতের প্রধানমন্ত্রী মোদিকে (PM Modi) পুতিনকে (Vladimir Putin) থামাতে বলার ক্ষেত্রে দেরি হয়ে গিয়েছি কিনা। এপ্রসঙ্গে কির্বি বলেন, ”আমি মনে করি মোদি ওঁকে বোঝাতে পারবেন।”

Advertisement

আর মাত্র ১৩ দিন পর রুশ সেনার ইউক্রেনে (Ukraine) হামলার বর্ষপূর্তি। এই দীর্ঘ সময়ে চলতে থাকা সংঘর্ষে বিপুল ক্ষতিগ্রস্ত কিয়েভ-সহ গোটা ইউক্রেন। পাশাপাশি এই যুদ্ধের পার্শ্ব প্রতিক্রিয়া গোটা বিশ্বেই দেখা দিয়েছে কমবেশি। এই পরিস্থিতিতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জন কির্বি বলেন ওঠেন, ”আমি মনে করি এখনও সময় আছে পুতিনকে যুদ্ধ থেকে বিরত করার। প্রধানমন্ত্রী মোদি ওঁকে বোঝাতেই পারেন। মোদি কথা বলতে বা অন্য যে কোনও ধরনের প্রয়াস করতে চাইলে আমরা তা করতে দেব। ইউক্রেনে হামলা রুখতে যে কোনও প্রয়াসকে আমরা স্বাগত জানাব। আমরা তো চাই, যুদ্ধ আজই থেমে যাক।” পাশাপাশি ইউক্রেনের মানুষের দুর্দশার জন্য একমাত্র রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই দায়ী বলেও তোপ দাগেন তিনি।

[আরও পড়ুন: ফের আমেরিকার আকাশে রহস্যময় উড়ন্ত বস্তু! মিসাইল দেগে উড়িয়ে দিল সেনা]

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়ে রুশ সেনা। তারপর থেকে গত কয়েক মাস ধরেই চলছে যুদ্ধ। দেখতে দেখতে প্রায় বছর ঘুরতে চললেও এখনও নিষ্পত্তি হয়নি লড়াইয়ের। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, রাশিয়া হয়তো অল্প সময়েই ইউক্রেন দখল করে ফেলবে। কিন্তু কার্যত তা হয়নি।

[আরও পড়ুন: ‘এরপর ভোট চাইতে আসবেন না’, ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের আমজনতার বার্তা প্রেসিডেন্টকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement