কলকাতার ধাঁচে লন্ডনেও দুর্গা বিসর্জনের কার্নিভাল, দশভুজাকে নিয়ে টেমসের বুকে ঘুরবে বোট 

01:31 PM Sep 25, 2022 |
Advertisement

নব্যেন্দু হাজরা: এবার কলকাতার ধাঁচে লন্ডনও (London) দেখবে দুর্গা বিসর্জনের কার্নিভাল (Durga Puja Carnival)। দশভূজাকে নিয়ে টেমসের (Thames) বুকে ঘুরবে সুসজ্জিত বোট।  ওয়াটুরলু ব্রিজ, লন্ডন ব্রিজ থেকে তা দেখবেন হাজার হাজার মানুষ।

Advertisement

বিসর্জন বললেও আদতে অবশ‌্য বিসর্জন নয়। কারণ বিলিতি পুজোর উদ্যোক্তারা ফি বছর প্রতিমা ভাসিয়ে দেওয়ার বিলাসিতা দেখান না। তা রেখে দেন পরের বছর পুজোর জন‌্য। তাই প্রতীকী বিসর্জন হবে। নয় নয়, করে প্রায় শ’খানেক পুজো হয় লন্ডনের বিভিন্ন জায়গায়। প্রচুর প্রবাসী বাঙালি। বলা চলে মিনি কলকাতাই। যেখানে সকলে দুর্গাপুজোর (Durga Puja) সময় উৎসবে মেতে ওঠেন। কলকাতার রেড রোডে ৮ অক্টোবর কার্নিভাল হওয়ার কথা। আর লন্ডনেও ওই একই দিনে।

[আরও পড়ুন: মদন মিত্রের ঢাকের তালে নাচছেন শ্রাবন্তী, পুজোর আগে রাত জেগে মিউজিক ভিডিওর শুটিং]

এবারই প্রথম বছর হেরিটেজ বেঙ্গল গ্লোবালের তরফে আয়োজন করা হচ্ছে এই কার্নিভালের। নাম দেওয়া হয়েছে ‘দুর্গা প‌্যারেড অন টেমস' (Durga Parade on Thames)। উদ্যোক্তারা জানাচ্ছেন, লন্ডন এবং কলকাতার মধ্যে যোগাযোগ আরও নিবিড় করতেই এবছর থেকে তাঁদের এই প্রচেষ্টা। ইউনেস্কো (UNESCO) কলকাতার দুর্গাপুজোকে (Durga Pujo) যে হেরিটেজ স্বীকৃতি দিয়েছে, তাই লন্ডনের মানুষের মধ্যে আরও ছড়িয়ে দেওয়ার মাধ‌্যম হবে এই কার্নিভালের।

Advertising
Advertising

কী থাকছে বিলেতি কার্নিভালে? জানা গিয়েছে, মোট তিনটি বোট ভাড়া করা হয়েছে। তাতে থাকবে চার-পাঁচটি লন্ডনের প্রতিমা। ছৌ-য়ের মুখোশ থেকে প্রতিমার হাতের চাঁদমালা, পুজোর নানা উপকরণ, দিয়ে সাজবে বোটগুলো। সেই বোট ঘুরবে টেমস নদীতে। বেলা ১২টা নাগাদ তা শুরু হওয়ার কথা। টেমসের পাশের বিভিন্ন জায়গা থেকে দাঁড়িয়ে পর্যটকরা দেখতে পাবেন এই কার্নিভাল।

[আরও পড়ুন: দুর্গাপুজোর উদ্বোধনে নয়, অষ্টমীতে কলকাতায় আসতে পারেন অমিত শাহ]

আপাতত ঠিক হয়েছে, ওয়েস্টমিনস্টার ব্রিজের কাছ থেকে সুসজ্জিত বোটগুলো ছাড়বে। তারপর ওয়াটুরলু ব্রিজ, লন্ডন ব্রিজের তলা দিয়ে গিয়ে টাওয়ার ব্রিজের তলা দিয়ে কিছুটা গিয়ে আবার ফিরবে। যতটা সম্ভব পর্যটনস্থলগুলো কভার করা হবে। এই ‘দুর্গা প‌্যারেড অন টেমস’ কার্নিভালে ক‌্যামডেনের পুজো, বার্মিংহামের পুজো থাকছে। আরও কিছু পুজোর সঙ্গে কথা বলা চলছে বলে জানান উদ্যোক্তারা। তাঁদের কথায়, প্রথমবছর এই কার্নিভাল হচ্ছে। তাই একটু ছোট করেই হচ্ছে। সামনের বছর আরও বড় হবে।

হেরিটেজ বেঙ্গল গ্লোবালের ডিরেক্টর অনির্বান কুমার মুখোপাধ‌্যায় বলেন, ‘‘রেড রোডের কার্নিভালের দিন ম‌্যাচ করে এখানেও একটা ছোট কার্নিভাল করার প্রচেষ্টা নেওয়া হয়েছে। কলকাতার দুর্গাপুজোকে গ্লোবালি তুলে ধরার চেষ্টা চলছে। আমি ফরেন ট্যুরিস্টদের কাছেও পৌঁছোতে চাইছি এই পুজোর মাধ‌্যমে। টেমসে এমনভাবে সুসজ্জিত বোটগুলো প্রতিমা নিয়ে ঘুরবে, যাতে বিভিন্ন জায়গা থেকে মানুষ তা দেখতে পান।’’

Advertisement
Next