shono
Advertisement

Russia-Ukraine War: মানতে পারেননি রক্তক্ষয়ী রুশ আগ্রাসন, পদত্যাগ করলেন পুতিনের উপদেষ্টা, ছাড়ছেন দেশও

পুতিনের নিজের দেশেই যুদ্ধবিরোধী মতামত গড়ে উঠছে।
Posted: 10:01 AM Mar 24, 2022Updated: 10:01 AM Mar 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন (Ukraine Crisis) দখলের জন্য রক্তক্ষয়ী যুদ্ধ মেনে নিতে পারেননি। তাই এবার নিজের পদ থেকে সরে দাঁড়ালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা অ্যান্তোনি চুবেইস। সম্ভবত রাশিয়াও ছাড়ছেন তিনি। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এমনটাই খবর।

Advertisement

পরিবেশের উন্নয়ন সংক্রান্ত বিষয় নিয়ে আন্তর্জাতিক একাধিক সংগঠনের সঙ্গে ক্রেমলিনে যোগাযোগের দায়িত্ব ছিল অ্যান্তোনি চুবেইস। যদিও রাশিয়ার বৈদেশিক নীতি নিয়ে কথা বলার কোনও অধিকার ছিল না তাঁর। সূত্রের খবর, ইউক্রনে রুশ আগ্রাসনের ঘোর বিরোধী ছিলেন তিনি। তাই পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।

[আরও পড়ুন: বিনোদন জগতে নক্ষত্রপতন, প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়]

মস্কোর তরফে পদত্যাগের কথা স্বীকার করে নেওয়া হয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ জানিয়েছেন, “সময়ের আগেই স্বেচ্ছায় অবসর নিলেন অ্যান্তোনি চুবেইস। বুধবার পদত্যাগপত্র জমা করেছেন তিনি। কিন্তু তিনি দেশ ছেড়েছেন কিনা তা আমরা জানি না।” স্বাভাবিকভাবেই এই ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে।

প্রসঙ্গত, দেখতে দেখতে ২৯ দিনে পা দিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। এখনও লড়াই থামার কোনও নাম নেই। অবিশ্বাস্য প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেন (Ukraine)। ইতিমধ্যে পুতিনের শীর্ষস্থানীয় সামরিক নেতাদের মধ্যে ১৫ জন ইউক্রেন হামলায় নিহত হলেন। যা পুতিনের (Vladimir Putin) কাছে খুব বড় ধাক্কা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: তপন কান্দু হত্যাকাণ্ড: ঝালদা থানার IC-কে আপাতত ‘অব্যাহতি’, নজরদারিতে এসডিপিও]

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। মুখে পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে ফৌজ পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। তাদের আশঙ্কা ইউক্রেনে সেনা পাঠালে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে ন্যাটো। অর্থাৎ ময়দানে জেলেনস্কিকে একাই বিশাল রুশ বাহিনীর সঙ্গে লড়াই করতে হচ্ছে। আর ইউক্রেনের সেনার জন্য পরিস্থিত যে ক্রমে জটিল হয়ে উঠছে তা স্পষ্ট। প্রাথমিক ভাবেই মনে করা হয়েছিল, রাশিয়ার ইউক্রেন দখল স্রেফ সময়ের অপেক্ষা। হামলার দ্বিতীয় দিনেই কিয়েভের খুব কাছেই পৌঁছে গিয়েছিল রুশ বাহিনী। কিন্তু ইউক্রেনও লাগাতার প্রতিরোধ গড়ায় এখনও পুতিনের পক্ষে যুদ্ধজয়ের কাছাকাছি পৌঁছনো সম্ভব হয়নি। উলটে পুতিনের নিজের দেশেই যুদ্ধবিরোধী মতামত গড়ে উঠছে। পথে নামছে যুদ্ধবিরোধী আমজনতা। এর মাঝেই ক্রেমিলেন উপদেষ্টার পদত্যাগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement