shono
Advertisement

ভারতের অস্ত্রবাজারে ভাগ বসাচ্ছে পশ্চিম! মোদির প্রশংসা করেও কী বার্তা দিলেন পুতিন?

নয়াদিল্লির সবচেয়ে বড় বিদেশী বিনিয়োগকারী মস্কো, বলছেন পুতিন।
Posted: 07:56 PM Jan 26, 2024Updated: 07:56 PM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের অস্ত্রবাজারে ভাগ বসাচ্ছে পশ্চিমের দেশগুলো! দেড়শো কোটির দেশে অস্ত্রের বেসাতি ক্রমে হাতছাড়া হচ্ছে রাশিয়ার। সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করলেও কোথাও যেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গলায় ছিল আশঙ্কার সুর।

Advertisement

সাধারণতন্ত্র দিবসের দিন বিদেশ সচিব বিনয়মোহন কোয়াত্রা জানান, ফ্রান্সের বিমান প্রস্তুতকারক সংস্থা এয়ারবাস এবং টাটা গোষ্ঠী যৌথভাবে তৈরি করবে কপ্টার। ইতিমধ্যে দুই সংস্থার মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আগেও ফ্রান্সের থেকে রাফালে যুদ্ধবিমান ও স্করপেনি সাবমেরিন কিনেছে ভারত। ঠিক তার আগের দিনই রুশ প্রেসিডেন্টের গলায় ছিল আশঙ্কার সুর।

গতকাল কালিনিনগ্রাদে পড়ুয়াদের সঙ্গে একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন পুতিন। সেখানে আরও একবার প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করে রুশ প্রেসিডেন্ট বলেন, “ভারত স্বাধীন বিদেশনীতি অনুসরণ করে। আজকের আধুনিক বিশ্বে যা মেনে চলা খুব একটা সহজ নয়। ভারত দেড়শো কোটির দেশ। তাদের সেই অধিকার রয়েছে।” ভারতের প্রশংসার পাশাপাশি এদিন পশ্চিমি দুনিয়াকে সতর্ক করে পুতিন বলেন, “বাইরের (পশ্চিম) শক্তিগুলোর উচিত নয় ভারতে রাজনৈতিক খেলা খেলার। বাইরে থেকে ভারতের রাজনীতিকে প্রভাবিত করার চেষ্টা করা সম্পূর্ণ ভুল। এর কোনও ভবিষ্যৎ নেই।” 

[আরও পড়ুন: হাউথি হামলায় বিপাকে চিন! বাধ্য হয়ে বন্ধু ইরানকে কড়া হুঁশিয়ারি বেজিংয়ের]

ভারতে বিনিয়োগের কথা মনে করিয়ে পুতিন বলেন, “রাশিয়া বিশ্বস্ত অংশীদার হিসাবে ভারতের ওপর নির্ভর করতে পারে। ভারতের সঙ্গে আমাদের খুব গভীর সম্পর্ক রয়েছে। আমাদের বিশ্বাস রয়েছে নয়াদিল্লির সবচেয়ে বড় বিদেশী বিনিয়োগকারী মস্কো- এটা ভারত মনে করে। এটা তো সবে শুরু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প অন্য মাত্রা নিয়েছে।”

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসে বিদেশমন্ত্রী এস জয়শংকরের রাশিয়া সফরে বড় ঘোষণা করেছিল মস্কো। রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছিলেন, এবার ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্তর্গত ভারতে অত্যাধুনিক অস্ত্র তৈরি করবে রাশিয়া। এই পদক্ষেপের দ্রুত অগ্রগতি হচ্ছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement