shono
Advertisement

খেলরত্নের জন্য মনোনীত শ্রীকান্ত-নীরাজ চোপড়া, পাঠানো হল কোনেরু হাম্পির নামও

জানেন আর কার কার নাম মনোনীত হয়েছে এই পুরস্কারের জন্য?
Posted: 08:18 PM Jul 01, 2021Updated: 08:18 PM Jul 01, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্যুতি চাঁদ, রবিচন্দ্রন অশ্বিন, মিতালি রাজ, সুনীল ছেত্রীদের পর এবারও আরও বেশ কয়েকজন ভারতীয় ক্রীড়াবিদের নাম রাজীব গান্ধী খেলরত্ন (Rajiv Gandhi Khel Ratna) পুরস্কারের জন্য মনোনীত হল। তাঁদের নিজ নিজ ক্রীড়াসংস্থার পক্ষ থেকে ওই ক্রীড়াবিদদের নাম কেন্দ্রীয় যুবকল্যান এবং ক্রীড়া দপ্তরকে পাঠানো হয়েছে। তালিকায় রয়েছে ব্যাডমিন্টন তারকা কিদাম্বি শ্রীকান্ত, সাই প্রনীথ, দাবাড়ু কোনেরু হাম্পি, টেবিল টেনিস তারকা শরথ কমলের মতো ক্রীড়াবিদদের নাম।

Advertisement

জানা গিয়েছে, ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য কিদাম্বি শ্রীকান্ত এবং সাই প্রনীতের নাম মনোনীত করেছে। এইচ এস প্রণয়, প্রনব জেরি চোপড়া এবং সমীর বর্মার নাম অর্জুন পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়ার নাম পাঠিয়েছে অ্যাথলেটিকস ফেডারেশন অব ইন্ডিয়া। এই নিয়ে চতুর্থবার তাঁর নাম খেলরত্নের জন্য মনোনীত হল। এর আগে ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে সোনাজয়ের পর অর্জুন পুরস্কার জিতেছিলেন নীরজ। নীরজ ছাড়া অরপিন্দর সিং, পিইউ চিত্রা এবং মনজিৎ সিংয়ের নাম অর্জুন পুরস্কারের জন্য পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: বার্সেলোনা থেকে মুক্ত Messi, এবার কোন পথের পথিক মহাতারকা?]

অন্যদিকে, ৩৪ বছর বয়সি বিশ্বের তিন নম্বর দাবাড়ু কোনেরু হাম্পিকে খেলরত্নের জন্য মনোনীত করল অল ইন্ডিয়া চেজ ফেডারেশন। তিনি ইতিমধ্যে অর্জুন পুরস্কার এবং পদ্মশ্রী পেয়েছিলেন। এছাড়া ভিদিত এস গুজরাথি, বি আধিবান, এসপি সেতুরামন, এমআর ললিত বাবু, ভক্তি কুলকার্নি এবং পদ্মিনী রাউতের নাম অর্জুন পুরস্কারের জন্য পাঠানো হয়েছে। এছাড়া গ্রান্ডমাস্টার এবং বিখ্যাত কোচ অভিজিৎ কুন্তের নাম ধ্যানচাঁদ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। গল্ফের ক্ষেত্রে দু’বারের ইউরোপীয়ান ট্যুর চ্যাম্পিয়ন শুভঙ্কর শর্মার নাম মনোনীত করা হয়েছে খেলরত্নের জন্য। এছাড়া ভারতীয় গল্ফ ইউনিয়নের পক্ষ থেকে উদয়ন মানে, রশিদ খান এবং দীক্ষা ডাগরের নাম অর্জুন পুরস্কারের জন্য পাঠানো হয়েছে। টেবিল টেনিসের ক্ষেত্রে শরৎ কমলের নাম মনোনীত হয়েছে। এখন দেখার এই ক্রীড়াবিদদের মধ্যে কারা কারা পুরস্কার জেতেন?

[আরও পড়ুন: চোটের কারণে মাঠের বাইরে গিল, ইংল্যান্ড সিরিজে সুযোগ পেতে পারেন এই বঙ্গ ক্রিকেটার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement