shono
Advertisement

যাবজ্জীবনের সাজাপ্রাপ্ত ধর্ষক ও খুনিদের বিয়েতে অনুমতি নয়, কড়া আইন আনছে ব্রিটেন

বিরোধিতার সম্ভাবনা থাকলেও বিল পাশ করাতে আত্মবিশ্বাসী ডাউনিং স্ট্রিট।
Posted: 11:09 AM Mar 12, 2023Updated: 11:09 AM Mar 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে অপরাধীরা ধর্ষণ ও খুনের মতো অপরাধে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত তারা কেউ বিয়ে করতে পারবে না। এমনই আইন আনতে চলেছে ব্রিটেন (UK)। আগামী সপ্তাহেই এই বিল পেশ করা হতে পারে। বিরোধিতার সম্ভাবনা থাকলেও ডাউনিং স্ট্রিট (Downing Street) আত্মবিশ্বাসী এই বিল পাশ করাতে অসুবিধা হবে না।

Advertisement

আইন সচিব ডমিনিক রাবের এই বিলে বলা হয়েছে, যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত খুনি ও ধর্ষকরা কখনও বিয়ে করতে পারবে না। সিরিয়াল কিলার লেভি বেলফিল্ড বিয়ের আরজি জানিয়েছিল আদালতে। সেই সময় ডমিনিক জানিয়েছিলেন, এমন প্রস্তাব অভাবনীয়। এই ধরনের প্রস্তাবে সাড়া দেওয়া উচিত হবে না যদি না গুরুতর নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের সমাধান না করা হয়। এরপরই এই সংক্রান্ত বিলটি তৈরি করেন তিনি। যা আগামী কয়েকদিনের মধ্যেই পেশ করা হবে। ক্যাবিনেটের সহকর্মীদের উদ্দেশে লেখা তাঁর একটি চিঠি ফাঁস হয়ে গিয়েছে সংবাদমাধ্যমে। সেখানে তাঁকে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে। উল্লেখ্য, গত বছর ব্রিটেনের ৬০ জন অপরাধী বিয়ের আবেদন করেছে।

[আরও পড়ুন: কাশ্মীর সমস্যার ‘ভিলেন’ কি নেহরুই? ইতিহাসের গোপন নথি দেয় ‘অন্য’ ইঙ্গিত]

তবে আগেই বিলটি পেশ করার কথা ছিল। কিন্তু আশঙ্কা রয়েছে, ইউরোপিয়ান কনভেনশনের মানবাধিকার সংক্রান্ত আইনের ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী একে চ্যালেঞ্জ করা হতে পারে। ওই অনুচ্ছেদে বিয়ের অধিকারের কথা বলা হয়েছে। কিন্তু তবুও ডাউনিং স্ট্রিট আত্মবিশ্বাসী আইনটি প্রণয়ন করার ব্যাপারে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহেই রাজ্যে কালবৈশাখীর সম্ভাবনা, কোন কোন জেলায় পড়বে প্রভাব?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement