shono
Advertisement

ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক, সমস্ত ঋণেই বাড়তে পারে EMI

রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর ঘোষণা আরবিআইয়ের।
Posted: 10:41 AM Feb 08, 2023Updated: 10:56 AM Feb 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক (RBI)। বুধবার ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এর ফলে রেপো রেট (Repo Rate) বৃদ্ধির হার ৬.৫ শতাংশে গিয়ে দাঁড়াল। যার ধাক্কায় গাড়ি বা গৃহঋণের ইএমআই আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। সেই সঙ্গে বাড়তে পারে অন্যান্য ঋণের ইএমআইও। এই নিয়ে টানা ছ’বার রেপো রেট বাড়াল কেন্দ্রীয় ব্যাংক। 

Advertisement

জানা গিয়েছে, আর্থিক নীতির কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ওই কমিটিতে আরবিআইয়ের তিন সদস্য ছাড়াও তিন বহিরাগত সদস্য রয়েছেন। বৈঠকে ৬ জন সদস্য়ের মধ্যে ৪ জনই রেপো রেট বৃদ্ধির পক্ষে সায় দেন। এরপরই এই ঘোষণা করে আরবিআই।

সারা বিশ্বেই আর্থিক অস্থিরতা বাড়ছে। এই পরিস্থিতিতে মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে রেপো রেট বাড়াল কেন্দ্রীয় ব্যাংক। এর আগে মে মাসে রেপো রেট বেড়েছিল ৪০ বেসিস পয়েন্ট। পরে জুনে ফের তা ৫০ বেসিস পয়েন্ট বাড়ে। তারপর গত অর্থাৎ গত কয়েক মাসে লাগাতার বেড়েই চলেছে রেপো রেট। এর ফলে সামগ্রিক ভাবে ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলকেই সমস্যায় পড়তে হয়েছে। মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে গিয়ে সেই সাধারণ মানুষের উপরেই আর্থিক চাপ বাড়ছে। বাড়ি, গাড়ির ঋণের উপরে সুদের হার টানা বেড়ে চলেছে।

রেপো রেট যে বাড়বেই সে বিষয়ে নিশ্চিত ছিল ওয়াকিবহাল মহল। কেন্দ্রীয় বাজেটের ঠিক আগে একটি ভোট নেওয়া হয়। সেই সময় ৫২ জন অর্থনীতিবিদের মধ্যে ৪০ জনই জানান, যা পরিস্থিতি তাতে ফের রেপো রেট বাড়ানো ছাড়া কেন্দ্রীয় ব্যাংকের সামনে আর পথ নেই। এবং তা বাড়ানো হবে ২৫ বেসিস পয়েন্ট। সেই ভবিষ্যদ্বাণীই মিলে গেল বুধবার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement