shono
Advertisement

শিবরাত্রিতে এই কাজগুলো করলেই মিলবে মহাদেবের কৃপা, জানেন কি?

ভগবান শিবের আশীর্বাদে জীবন হয়ে ওঠে সুখসমৃদ্ধিতে পরিপূর্ণ।
Posted: 03:54 PM Mar 07, 2024Updated: 03:54 PM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার শিবরাত্রি (Shivratri 2024)। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এই ধর্মীয় উৎসবের মাহাত্ম্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জানেন কি, এদিন কয়েকটি কাজ করলে ভগবান শিবের আশীর্বাদে জীবন হয়ে ওঠে সুখসমৃদ্ধিতে পরিপূর্ণ?

Advertisement

এই দিন উপবাস করাটা অত্যন্ত শুভ। যিনি উপবাস করছেন, তিনি দুধ-ফল ইত্যাদি খেতে পারেন। কিন্তু সেসব খেতে হবে সূর্যাস্তের আগে। সেই সঙ্গে শিবের রুদ্রাভিষেক ও মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন।

[আরও পড়ুন: উন্নয়ন মন্ত্রে কাবু সন্ত্রাস-দানব! ৩৭০ ধারা রদের পর কাশ্মীরে দাঁড়িয়ে কী বার্তা মোদির?]

আজকের দিনে শিবলিঙ্গে (Shiva linga) জল ঢালা এবং বেলপাতা দিয়ে শিবের পুজো করার পুণ্যফল সকলেরই জানা। তবে শিবকে দুধ কিংবা ক্ষীরই অর্পণ করা উচিত। পুজোর সময় পূজারীকে ‘ঔঁ নমঃ শিবায়ঃ’ মন্ত্রটি জপ করতে হবে। চার প্রহর ধরে শিবলিঙ্গের পুজো হয়। প্রথম প্রহরে জল দিয়ে, দ্বিতীয় প্রহরে দই দিয়ে, তৃতীয় প্রহরে ঘি এবং চতুর্থ প্রহরে মধু দিয়ে শিবলিঙ্গের অভিষেক করতে হয়। শিবের পুজোয় কী কী অবশ্যই ব্যবহার করা উচিত? অপরাজিতা, ধুতরা, আকন্দ ফুল এবং বেল পাতা।

পুজো শেষ হওয়ার পর মহাদেবের ১০৮টি নাম জপ করতে হয়। রাত্রি জেগে শিবের নামজপ করলে তার ফল হয় অত্যন্ত শুভ। কথিত রয়েছে, শিবরাত্রির দিন গঙ্গায় ডুব দিলেও সমস্ত পাপ ধুয়ে যায়।

[আরও পড়ুন: নীতীশের আগমনে বিহারে ভাঙছে NDA? চিরাগ পাসওয়ানকে দুর্দান্ত ‘অফার’ ইন্ডিয়ার]

এই দিনটিতে শিবের আরাধনার সঙ্গেই দানধ্যান করাও অত্যন্ত ভালো কাজ। এদিন দানধর্ম পালন করলে শিবের আশীর্বাদে আপনার জীবনের উপরে বর্ষিত হবে সৌভাগ্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement