shono
Advertisement

শর্তসাপেক্ষে মিলল ত্রিবেণী কুম্ভমেলার অনুমতি, জেনে নিন শাহি স্নানের দিনক্ষণ

এই বছর কুম্ভ মেলা তিন দিনের বদলে হবে দেড় দিনের।
Posted: 01:52 PM Feb 11, 2024Updated: 01:53 PM Feb 11, 2024

সুমন করাতি, হুগলি: শর্তসাপেক্ষে অনুমতি মিলল ত্রিবেণী কুম্ভ মেলার। আগামী ১২ ফেব্রুয়ারি হবে কুম্ভমেলা এবং ১৩ তারিখ হবে শাহি স্নান। তবে গত বছরের তুলনায় এবার অনেকটাই ছোট আকারে হতে চলেছে এই মেলা। এবার কুম্ভমেলা তিন দিনের বদলে হবে দেড় দিনের। 

Advertisement

গত দুবছর ধরে মাঘের সংক্রান্তিতে কুম্ভমেলা হয়েছিল ত্রিবেণীতে। এলাহাবাদের মতো ত্রিবেণীতেও রয়েছে গঙ্গা-যমুনা-সরস্বতীর সঙ্গমস্থল। সেই সঙ্গমস্থলে ৭০০ বছর আগে কুম্ভ হত বলে দাবি মেলা কমিটির। গঙ্গাসাগর থেকে ফেরার পথে সাধুসন্তরা ত্রিবেণীতে বিশ্রাম নিতেন। ফলে, মাঘ সংক্রান্তিতে ত্রিবেণী হয়ে উঠত মিনি কুম্ভ। মাধ্যমিক পরীক্ষার জন্য এবছর কুম্ভমেলা করার সরকারি অনুমতি মেলেনি। তার পর থেকেই এই নিয়ে চাপানউতোর শুরু হয়। অবশেষে শর্তসাপেক্ষে অনুমতি দেওয়া হয়েছে কুম্ভমেলার। মেলা কমিটির নির্ধারিত দিনের বদলে তার থেকে একদিন পর শুরু হবে মেলা। এমনকী বদলে গিয়েছে মেলার স্থানও। ব্যবহার করা যাবে না লাউড স্পিকার। ৩৬ ডেসিবেল পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে শব্দের মাত্রা। ১১ তারিখ থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধুসন্তরা আসতে শুরু করলেও কুম্ভ মেলার সমস্ত রীতিনীতি শুরু হবে মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই।

[আরও পড়ুন: মনুয়া কাণ্ডের ছায়া অশোকনগরে, প্রেমিকের সঙ্গে ফন্দি এঁটে স্বামীকে ‘খুন’ যুবতীর!]

এই বিষয়ে কুম্ভ মেলা কমিটির মুখ্য সংগঠক সাধন মুখোপাধ‌্যায় বলেন, ‘‘এই বছর কুম্ভমেলা তিন দিনের বদলে হবে দেড় দিনের। মাধ্যমিক পরীক্ষার জন্য শর্তসাপেক্ষভাবে যা অনুমতি মিলেছে সেই নিয়েই হবে এই বছরের কুম্ভ মেলা। ১১ তারিখের বদলে ১২ তারিখ বিকেল থেকে শুরু হচ্ছে কুম্ভ। গত দুবছরের তুলনায় এবছর একটু ছোট আকারে মেলা হচ্ছে।’’ বাঁশবেড়িয়া পুরসভার উপ পুরপ্রধান শিল্পী চট্টোপাধ্যায় বলেন, ‘‘মাধ্যমিক পরীক্ষার জন্য প্রথমে কুম্ভ মেলা বন্ধের কথা বলেছিল প্রশাসন। ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখে মৌখিক অনুমতি দেওয়া হয়েছে ছোট করে মেলা করার। পুরসভা থেকে পরিচ্ছন্নতার বিষয়টা দেখতে বলা হয়েছে। পানীয় জল পুরসভা দেবে। কথা মেনে সবটা করলে পুরসভা সাহায্য করবে।’’

[আরও পড়ুন: ফের CAA অস্ত্রে শান! লোকসভার আগেই লাগু হবে নাগরিকত্ব আইন, বড় ঘোষণা শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement