shono
Advertisement

‘১০০ নট আউট’, চাঁদে ১০০ মিটার পাড়ি প্রজ্ঞানের, ছবি প্রকাশ করে জানাল ISRO

চন্দ্রপৃষ্ঠে ১১ দিন কাটিয়ে ফেলেছে রোভার প্রজ্ঞান।
Posted: 03:18 PM Sep 02, 2023Updated: 03:18 PM Sep 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে ১০০ মিটার দূরত্ব অতিক্রম করল রোভার প্রজ্ঞান (Rover Pragyan)। ইতিমধ্যেই প্রায় দশদিন চন্দ্রপৃষ্ঠে ঘোরাফেরা করেছে ভারতীয় চন্দ্রযানের এই অংশটি। শনিবার নয়া নজির গড়ল প্রজ্ঞান। ইসরোর তরফে জানানো হয়েছে, বেশ কয়েকদিন কেটে গেলেও একেবারে ঠিকঠাক কাজ করছে রোভারটি। তবে এবার ধীরে ধীরে রোভার প্রজ্ঞান ও ল্যান্ডার বিক্রমকে (Lander Vikram) স্লিপ মোডে পাঠাতে চলেছে ইসরো (ISRO)। কারণ চন্দ্রপৃষ্ঠে সূর্যের আলো কমতে শুরু করেছে। 

Advertisement

[আরও পড়ুন: বঙ্গ বিজ্ঞানী বরুণের হাত ধরেই আদিত্য এল১-এর ট্র্যাকিং, গর্বিত নদিয়াবাসী]

শনিবার সূর্যের উদ্দেশ্যে নতুন অভিযান আদিত্য এল ১-এর সূচনা করেছে ইসরো। সফল উৎক্ষেপণের পরেই প্রজ্ঞানের নজিরের কথা জানায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। একটি ছবি প্রকাশ করে দেখানো হয়েছে, ল্যান্ডিংয়ের শিবশক্তি পয়েন্ট থেকে শুরু করে কোন পথে এগিয়েছে প্রজ্ঞান। ল্যান্ডার বিক্রমের থেকে বেরিয়ে পশ্চিম দিকে বেশ খানিকটা পথ পাড় দিয়েছে ভারতের রোভার। সেখান থেকে উত্তরদিকে ঘুরে এখন যাত্রা চলছে প্রজ্ঞানের।

তবে চন্দ্রপৃষ্ঠে প্রজ্ঞানের কাজের মেয়াদ ফুরিয়ে আসছে। শনিবারই ইসরো চেয়ারম্যান এস সোমনাথ জানান, ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানকে এবার স্লিপ মোডে পাঠানো হবে। কারণ এই দুই যন্ত্র সৌরবিদ্যুতের মাধ্যমে কাজ করে। আর ইতিমধ্যেই চন্দ্রপৃষ্ঠে সূর্যালোক ফুরিয়ে আসছে। চাঁদে রাত হয়ে গেলে আর কাজ করতে পারবে না এই যন্ত্রগুলি। কারণ রাতের বেলা চাঁদের তাপমাত্রা -২৩৮ ডিগ্রি পর্যন্ত নেমে যায়। সেখানে যন্ত্রগুলি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনাই প্রবল।

[আরও পড়ুন: মহাশূন্যে পাড়ি ১৫ লক্ষ কিলোমিটার, সূর্যের কত কাছে যাবে আদিত্য এল১?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement