shono
Advertisement

Breaking News

Royal Bengal Tiger

সাড়ে ১৪ হাজার ফুট উঁচুতে রয়্যাল বেঙ্গল টাইগার! সিকিমের জঙ্গলে ক্যামেরাবন্দি 'বাঘমামা'

২০১৮ সাল থেকে ট্র্যাপ ক্যামেরার মাধ্যমে অনুসন্ধানে তিনটি রয়্যাল বেঙ্গল টাইগারের খোঁজ মিলল ওই পাহাড়ি জঙ্গলে।
Published By: Sucheta SenguptaPosted: 11:54 PM Jul 05, 2024Updated: 12:10 AM Jul 06, 2024

বিশ্বজ্যোতি ভট্টাচার্য, শিলিগুড়ি: মানুষের দখলদারির চাপে কি 'বাঘমামা'রা নাগালের বাইরে গিয়ে পাহাড়ের উঁচু এলাকায় আশ্রয় নিয়ে অস্তিত্ব রক্ষার মরিয়া চেষ্টায় ব্যস্ত? তেমনই আভাস মিলতে শুরু করেছে সিকিমের পাহাড়ি জঙ্গলে। সেখানে পেতে রাখে গোপন ক্যামেরায় ধরা পড়েছে কালো-হলুদ ডোরাকাটাদের ছবি। কম তো নয়, প্রায় সাড়ে ১৪ হাজার ফুট উঁচু ভুটান সীমান্ত সংলগ্ন সিকিমের পাকিয়ং জেলার পাঙ্গোলাখা অভয়ারণ্যে ফের বাঘের খোঁজ মেলায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

Advertisement

সম্প্রতি ক্যামেরাবন্দি বাঘের ছবির কথা বাদ দিলে ২০১৮ সাল থেকে অনুসন্ধানে তিনটি রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) খোঁজ মিলল ওই পাহাড়ি জঙ্গলে। পাশাপাশি জানা গিয়েছে, বাঘেরা সেখানে কনকনে ঠান্ডা মানিয়ে নিরিবিলি পরিবেশে বেশ সুখেই সংসার গুছিয়ে নিয়েছে। কখনও সিকিমে (Sikkim), আবার কখনও ভুটানের (Bhutan) জঙ্গলে স্বচ্ছন্দে ঘুরে শিকার খুঁজে বেড়াচ্ছে। বৃহস্পতিবার প্রকাশিত সিকিম রাজ্য সরকারের বন ও পরিবেশ দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনই তথ্য মিলেছে।

[আরও পড়ুন: EXCLUSIVE: জগন্নাথ ও তিরুপতির মন্দির তৈরি হচ্ছে কলকাতায়, কোথায় জানেন?]

উত্তর সিকিমের পকিয়ং জেলায় পাঙ্গোলাখা অভয়ারণ্য তৈরি হয়েছে ২০০২ সালে। ভারত-ভুটান সীমান্তে ওই জঙ্গল এলাকার পরিধি ১২৮ বর্গ কিলোমিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা ১৪ হাজার ৪০০ ফুট। সেখানেই যে 'বাঘমামা'রা নিরাপদ আশ্রয় খুঁজে নিয়েছে, ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (WII) উদ্যোগী না-হলে সেটা কে জানত? ওই জঙ্গলে কোন ধরনের বন্যপ্রাণ রয়েছে, আবহাওয়া ও পরিবেশ পরিবর্তনের প্রভাব তাদের উপরে কেমন পড়ছে, এসব জানতে ২০১৮ সাল থেকে ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সহযোগিতায় সিকিম রাজ্য বন ও পরিবেশ দপ্তর অনুসন্ধান কাজ শুরু করে। ওই কারণে জঙ্গলে বন্যপ্রাণের করিডরগুলো ট্র্যাপ ক্যামেরায় (Trap camera) ভরে দেওয়া হয়। সেখানেই মুখ দেখিয়ে করে গবেষকদের রীতিমতো চমকে দিয়েছে তিনটি রয়্যাল বেঙ্গল টাইগার!

শুধু তাই নয়। ট্র্যাপ ক্যামেরাবন্দি ছবিগুলো পাঙ্গোলাখা অভয়ারণ্য থেকে ভুটানের সামতসে জেলার জঙ্গলে বাঘের স্বাভাবিক চলাচলেরও প্রমাণ দিয়েছে। ভারত ও ভুটানের মধ্যে যে রয়্যাল বেঙ্গল টাইগারের করিডোর (Corridor) রয়েছে সেটাও জানা গিয়েছে। ১১ জুন থেকে ১৩ জুন ভুটানে 'সাউথ এশিয়া ওয়াইল্ডলাইফ এনফোর্সমেন্ট নেটওয়ার্ক' আয়োজিত 'কাউন্টারিং ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং' বিষয়ক আন্তর্জাতিক কর্মশালার আলোচনায় ওই করিডরের বিষয়টি উঠেছে। তথ্য বিশ্লেষণের প্রয়োজনে সেখানে সিকিমের বনকর্তা সোনম নর্ডেন ভুটিয়া ভুটানের বন কর্মকর্তাদের সঙ্গে ট্র্যাপ ক্যামেরায় প্রাপ্ত ছবি বিনিময় করতে সম্মত হন।

[আরও পড়ুন: কবে গড়াবে দিঘার রথের চাকা? কী জানালেন মমতা?]

সিকিম বন ও পরিবেশ দপ্তর সূত্রে জানা গিয়েছে, সীমান্ত এলাকায় ডোরাকাটা বাঘের সংরক্ষণ (Tiger Conservation), তাদের সংখ্যা বৃদ্ধি এবং নিরাপদে বেঁচে থাকার বন্দোবস্ত করতে দুই দেশের যৌথ উদ্যোগ জরুরি। ওই কারণে সম্প্রতি উদ্ধার বাঘের ছবি নিয়েও আলোচনা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে একটি পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল দুলকি চালে হেঁটে যাচ্ছে ভুটানের জঙ্গলের দিকে। তার চেহারা থেকে স্পষ্ট ইঙ্গিত মিলেছে ওই জঙ্গল এলাকায় শিকারের অভাব নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাড়ে ১৪ হাজার ফুট উঁচু পাঙ্গোলাখা অভয়ারণ্যে ফের বাঘের খোঁজ মিলেছে।
  • ২০১৮ সাল থেকে ট্র্যাপ ক্যামেরার মাধ্যমে অনুসন্ধানে তিনটি রয়্যাল বেঙ্গল টাইগারের খোঁজ মিলল ওই পাহাড়ি জঙ্গলে।
Advertisement