shono
Advertisement

সমগ্র ইউক্রেন দখলে ব্যর্থ রাশিয়া, অধিকৃত এলাকাতেই সরকার তৈরির চেষ্টা পুতিনের

অধিকৃত এলাকায় গণভোট করানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।
Posted: 02:34 PM May 04, 2022Updated: 02:34 PM May 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমগ্র ইউক্রেন (Russia-Ukraine War) দখলের স্বপ্ন চুরমার হয়ে গিয়েছে রাশিয়ার। তাই দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করছে তারা। ইউক্রেনের যে অঞ্চলগুলি নিজেদের দখলে আনতে পেরেছে রাশিয়া (Russia), সেখানে নিজেদের সরকার তৈরি করার চেষ্টা করছে তারা। অধিকৃত অঞ্চলগুলি রাশিয়ার অধীনে আনার প্রক্রিয়াও শুরু করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দেওয়া হয়েছে, কেনাবেচা করতে রুশ মুদ্রা রুবল ব্যবহার করতে হবে।

Advertisement

২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে লাগাতার প্রতিআক্রমণ চালিয়েছে ইউক্রেন। তবুও ইউক্রেন দখল করা হয়নি রাশিয়ার। তবে সূত্র মারফত জানা গিয়েছে, দোনবাস (Donbas) অঞ্চল অর্থাৎ ডোনেৎস্ক ও লুহানস্ক জয় করার ব্যাপারে নিশ্চিত রাশিয়া। আগামী কয়েকদিনের মধ্যেই আক্রমণের তীব্রতা বাড়িয়ে দোনবাস দখল করতে চায় তারা।

[আরও পড়ুন: ‘সারা বিশ্বেই আক্রান্ত হচ্ছেন মুসলিমরা’, হোয়াইট হাউসে ইদ উদযাপনের সময় মন্তব্য বাইডেনের]

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, রাশিয়ার অধিকৃত অঞ্চলগুলিতে তড়িঘড়ি গণভোট করানোর ব্যবস্থা করা হচ্ছে। গণভোটের মাধ্যমেই এই অঞ্চলগুলি রাশিয়া ফেডারেশনের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে ক্রেমলিনের। তবে সরকারি সূত্রে গণভোট নিয়ে কিছু বলা হয়নি। দোনবাস অঞ্চলের পাশাপাশি জাপরজাই এবং খারসন অঞ্চল দখল করার চেষ্টা চালাবে রাশিয়া। এই শহরগুলির কিছু অংশ রাশিয়ার দখলে রয়েছে। প্রসঙ্গত, ২০১৪ সালে একই ভাবে ইউক্রেনের অধীনে থাকা ক্রিমিয়া অঞ্চল নিজেদের দখলে নিয়েছিল রাশিয়া।

৯ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধে শহিদদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জানিয়ে ছুটি থাকে রাশিয়া। ৯ তারিখের মধ্যেই আক্রমণের গতি বাড়িয়ে সাফল্য পেতে চাইছে রাশিয়া। ইউক্রেন আক্রমণে জনসমর্থন জোগাড় করতেই এহেন পদক্ষেপ করতে চলেছে রাশিয়া। কনস্ট্যানটিন মালোফিভ নামে এক রাশিয়ান ধনকুবের জানিয়েছেন, “ভাগে ভাগে গোটা ইউক্রেন (Ukraine) দখল করব আমরা।” রাশিয়া সেই পথই অনুসরণ করবে কিনা, উত্তর এখনও অজানা।

[আরও পড়ুন: গণধর্ষণের অভিযোগ জানাতে যাওয়া নাবালিকাকেই ধর্ষণ করল পুলিশ! যোগীরাজ্যে চাঞ্চল্য

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement