shono
Advertisement

‘ব্যর্থতা মানতে পারছি না’, লুনা-২৫ ভাঙার পরেই অসুস্থ হয়ে হাসপাতালে রুশ বিজ্ঞানী

জীবনের শেষ কাজ ছিল লুনা-২৫, ব্যর্থতার পরে জানিয়েছিলেন বিজ্ঞানী।
Posted: 09:32 AM Aug 22, 2023Updated: 09:32 AM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫০ বছর পর চাঁদে অভিযান চালিয়েছিল রাশিয়া (Russia)। কিন্তু মুখ থুবড়ে পড়েছে সেই লুনা-২৫ (Luna 25)। এই ব্যর্থতা মেনে নিতে না পেরে অসুস্থ হয়ে পড়লেন এই মিশনের সঙ্গে জড়িত এক রুশ বিজ্ঞানী। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছে। প্রসঙ্গত রবিবার রুশ চন্দ্রযান ভেঙে পড়ার পরেই তিনি সাফ জানিয়েছিলেন, লুনা-২৫ এর ব্যর্থতা মেনে নিতে পারছেন না। মানসিক ধাক্কার ফলে শারীরিকভাবেও অসুস্থ হয়ে পড়েছেন তিনি।

Advertisement

জানা গিয়েছে, ৯০ বছর বয়সি ওই রুশ বিজ্ঞানীর নাম মিখাইল মারোভ। দীর্ঘদিন ধরে রাশিয়ার মহাকাশ গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। তবে লুনা-২৫টাই ছিল মিখাইলের জীবনের শেষ কাজ। মহাকাশ গবেষণার মানচিত্র থেকে প্রায় মুছে যাওয়া রাশিয়া আবার সদর্পে ফিরে আসবে এই চন্দ্রাভিযানের হাত ধরে, এটাই ছিল তাঁর স্বপ্ন। তাই বয়সের ভার সামলেও অক্লান্ত পরিশ্রম করেছেন লুনা-২৫ নিয়ে। কিন্তু শেষ পর্যন্ত একেবারে ব্যর্থ হয়েছে এই অভিযান। 

[আরও পড়ুন: বড়সড় দুর্ঘটনা ফরাক্কা সেতুতে, নিয়ন্ত্রণ হারিয়ে লরির ধাক্কা, থামল মালগাড়ি]

নিজের কাজের এমন ব্যর্থতা মেনে নিতে পারেননি মিখাইল। লুনা-২৫ ভেঙে পড়ার পরে একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, “আমি মনে করি মহাকাশ গবেষণার ক্ষেত্রে রাশিয়ার কামব্যাক করার শেষ সুযোগ ছিল এই লুনা-২৫ অভিযান। কিন্তু চাঁদে নামতেই পারল না আমাদের চন্দ্রযান। সেটা খুবই দুঃখের।” প্রসঙ্গত, গতি বাড়িয়ে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছনোর চেষ্টা করেছিল রাশিয়া। কিন্তু শেষ পর্যন্ত রবিবার রাশিয়ার তরফে জানানো হয়, চাঁদে নামার আগেই ধ্বংস হয়েছে লুনা-২৫।

এই ব্যর্থতা মেনে নিতে না পেরেই অসুস্থ হয়ে পড়েন মিখাইল। তাঁকে ক্রেমলিনের একটি হাসপাতালে তড়িঘড়ি ভরতি করতে হয়। তবে তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলেই জানা গিয়েছে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, লুনা-২৫ ভেঙে পড়ার ফলে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন। তার প্রভাব পড়েছে শরীরেও। আপাতত তাঁকে কড়া নজরদারিতে রেখেছেন চিকিৎসকরা। তবে এখনও মানসিকভাবে তিনি খুবই দুর্বল রয়েছেন বলেই খবর। 

[আরও পড়ুন: খারাপ আবহাওয়ায় সেনাকে বিভ্রান্ত করে অনুপ্রবেশের চেষ্টা, পাক সীমান্তে নিকেশ দুই জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement