shono
Advertisement

‘প্রিয় বন্ধু, অভিনন্দন’, জিনপিংয়ের জয়ে বার্তা উল্লসিত পুতিনের

জিনপিংয়ের জয়ে কেন আনন্দিত পুতিন?
Posted: 08:32 AM Mar 11, 2023Updated: 08:32 AM Mar 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেসিডেন্ট হিসাবে ইতিহাস গড়েছেন শি জিনপিং। লাগাতার তিনবার চিনের প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি। আর এতে বেজায় আনন্দিত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Advertisement

শুক্রবার ‘বন্ধু’ জিনপিংকে অভিনন্দন জানান পুতিন। তাঁর বার্তা, ‘প্রিয় বন্ধু প্রেসিডেন্ট হিসাবে পুনর্নিবাচিত হওয়ার জন্য অভিনন্দন। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে তোমার যে অবদান রয়েছে তা রাশিয়ার জন্য অত্যন্ত মূল্যবান। আমি নিশ্চিত যে আমরা একসঙ্গে বিভিন্ন ক্ষেত্রে একসঙ্গে কাজ করে রাশিয়া-চিন সম্পর্ককে নতুন মাত্রা দেব। স্থানীয় এবং আন্তর্জাতিক বিষয়েও আমরা যৌথভাবে কাজ করব।’

বিশ্লেষকদের একাংশের ধারণা, সোভিয়েত জমানার ঠান্ডা লড়াইয়ের দিনগুলি ফিরে এসেছে। ইউক্রেনে রাশিয়ার (Russia) সামরিক অভিযানের পর থেকেই আমেরিকা ও পশ্চিমের দেশগুলির সঙ্গে ছায়াযুদ্ধ শুরু হয়েছে রাশিয়া। এবং মিত্রশক্তির বিরুদ্ধে এই লড়াইয়ে চিনকে পাশে পেতে সচেষ্ট মস্কো। একইভাবে, কূটনীতিকর সূত্র মেনে আমেরিকাকে চাপে রাখতে ইউক্রেন ইস্যুতে পুতিনের পাশেই দাঁড়িয়েছেন জিনপিং।

[আরও পড়ুন: আফগানিস্তান থেকে শিক্ষা! সিরিয়া থেকে ফৌজ প্রত্যাহারে না মার্কিন কংগ্রেসের]

শুক্রবার চিনা পার্লামেন্টে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন জিনপিং। লালফৌজের রাশও এখন তাঁর হাতে। এর ফলে চিনে একনায়কতন্ত্র নতুন মাত্রা পাবে বলেই অনুমান ওয়াকিবহাল মহলের। জানা গিয়েছে, চিনা পার্লামেন্টের প্রায় ৩ হাজার সদস্যের সহমতেই প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন জিনপিং। এই নিয়ে তৃতীয়বারের জন্য দেশের শীর্ষ পদে বসতে চলেছেন তিনি। দেশের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন ঝাও লেজি। পার্লামেন্টের প্রধান পদে বসতে চলেছেন হান ঝেং।

উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসেই চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হয়েছিলেন জিনপিং। তৃতীয়বারের জন্য এই পদে বসে চিনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও জে দং-কে প্রায় ছুঁয়ে ফেলেছেন শি। যদিও দলের নিয়মে একাধিক বদল এনেছেন তিনি। টানা দশ বছর দলের সাধারণ সম্পাদক থাকার পরে অব্যাহতি দেওয়ার নিয়ম ছিল। কিন্তু সেই আইনকে বুড়ো আঙুল দেখিয়ে দলের শীর্ষ পদে নিজের জায়গা কায়েম করেছেন জিনপিং। একই কৌশলে দেশের প্রেসিডেন্ট পদকেও কার্যত কুক্ষিগত করে ফেলেছেন তিনি।

[আরও পড়ুন: অজয় বাঙ্গার পাশে মার্কিন বুদ্ধিজীবীরা, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে প্রায় নিশ্চিত ভারতীয় বংশোদ্ভূত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement