shono
Advertisement
Sandeshkhali

সন্দেশখালি মামলা: 'নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত' চাই, সুপ্রিম কোর্টে মামলা দায়ের মহিলাদের

মূল মামলার সঙ্গে জুলাইতেই এই মামলার শুনানি হবে, জানিয়ে দিল শীর্ষ আদালতের দুই বিচারপতির বেঞ্চ।
Published By: Sucheta SenguptaPosted: 12:15 PM May 14, 2024Updated: 01:09 PM May 14, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: চাই নিরপেক্ষ ও স্বাধীন তদন্ত। এই আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ সন্দেশখালির মহিলাদের একাংশ। মঙ্গলবার বিচারপতি বিআর গভাই ও বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চে মামলা দায়ের করেছেন। তবে এই মামলা আলাদাভাবে নয়, সন্দেশখালির মূল মামলার সঙ্গে শুনানি হবে বলে জানিয়ে দিয়েছেন বিচারপতিরা। উল্লেখ্য, শীর্ষ আদালতে এই বিচারপতিদের বেঞ্চেই রাজ্য সরকারের দায়ের করা মামলাটির শুনানি হচ্ছে।

Advertisement

গত মাসে রাজ্য সরকারের তরফে সন্দেশখালি (Sandeshkhali) নিয়ে মামলা দায়ের করা হয় শীর্ষ আদালতে (Supreme Court)। বিজেপি সেখানে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ তুলে সঠিক তদন্তের দাবিতে দায়ের হয় মামলা। বিচারপতি বিআর গভাইয়ের বেঞ্চে মামলার শুনানি ছিল গত ২৯ এপ্রিল। রাজ্যের তরফে সন্দেশখালি মামলার আইনজীবী বর্ষীয়ান কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। তিনি শুনানির প্রথম দিন সওয়াল করেন, এ বিষয়ে রাজ্যের তদন্তে আরও কিছু তথ্য মিলেছে। তা শীর্ষ আদালতে পেশ করার জন্য সময় দেওয়া হোক। তাঁর সওয়ালের ভিত্তিতে বিচারপতিরা পরবর্তী শুনানির দিন ধার্য করেন আগামী জুলাই মাসে।

[আরও পড়ুন: ফের অস্বস্তিতে রাজ্যপাল, এবার নৃত্যশিল্পীকে ধর্ষণের অভিযোগে নবান্নে জমা পড়ল তদন্ত রিপোর্ট]

এদিকে, মঙ্গলবার সন্দেশখালির মহিলাদের একাংশ শীর্ষ আদালতে নিরপেক্ষ তদন্তের আর্জিতে মামলা দায়ের করেন আলাদাভাবেই। এই মামলা গ্রহণের পর বিচারপতিরা জানতে চান, কলকাতা হাই কোর্ট কি সিবিআই তদন্ত নিয়ে কোনও নির্দেশ দিয়েছে? তাতে আইনজীবী জানান, হ্যাঁ। এর পর বিচারপতিরা ঘোষণা করেন, আলাদা করে শুনানি নয়। একই বেঞ্চে যেহেতু আজ মামলা দায়ের করা হল, তাই সন্দেশখালির মূল মামলার সঙ্গেই এই মামলার শুনানি হবে আগামী জুলাইতে।

[আরও পড়ুন: চিনকে রুখতে ইরানের সঙ্গে বন্দর চুক্তি, ভারতের উপর নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের দাবি, সন্দেশখালির মহিলাদের একাংশ সুপ্রিম কোর্টে।
  • মূল মামলার সঙ্গে জুলাইতেই এই মামলার শুনানি হবে, জানিয়ে দিল শীর্ষ আদালতের দুই বিচারপতির বেঞ্চ।
Advertisement