shono
Advertisement

চার ম্যাচ নির্বাসনের সঙ্গে ৫ লক্ষ টাকা জরিমানা, ডার্বিতেও স্টেডিয়ামে ঢুকতে পারবেন না ফাউলার

যদিও এই রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবে এসসি ইস্টবেঙ্গল।
Posted: 09:20 PM Feb 03, 2021Updated: 10:11 PM Feb 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেরকমটা ভাবা হয়েছিল, এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal) কোচ রবি ফাউলারের উপর সেরকমই শাস্তির খাঁড়া নেমে এল। পরবর্তী চারটি ম্যাচের জন্য নির্বাসনের পাশাপাশি ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এসসি ইস্টবেঙ্গল কোচকে। নির্বাসনে থাকাকালীন ম্যাচের দিন স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না লাল–হলুদ কোচ। ফলে ১৯ ফেব্রুয়ারি ফিরতি ডার্বি টিম হোটেলে বসে টিভিতেই দেখতে হবে ফাউলারকে। তবে সরকারি ভাবে শাস্তির চিঠি এলেই ফেডারেশনের অ্যাপিল কমিটির কাছে শাস্তি কমানোর আবেদন করবে এসসি ইস্টবেঙ্গল।

Advertisement

একজন বা একটি ম্যাচ নয়। প্রায় প্রত্যেক মাচের পরেই ফাউলারের বিরুদ্ধে অভিযোগ এনে রেফারি না হয় ম্যাচ কমিশনার চিঠি দিয়েছেন ফেডারেশনের ডিসিপ্লিনারি কমিটির কাছে। তবে এফসি গোয়া ম্যাচের পর রেফারির উদ্দেশ্যে ফাউলারের বলা “অ্যান্টি ইংলিশ’ এবং “অ্যান্টি এসসি ইস্টবেঙ্গল” শব্দ দুটি নিয়ে রীতিমতো ক্ষুব্ধ হন ডিসিপ্লিনারি কমিটির সদস্যরা। কোনওরকম শোকজ না করে সরাসরি শুনানিতে ডাকা হয় ফাউলারকে।

[আরও পড়ুন: মেয়ের নাম থেকে শামির পদবি সরালেন হাসিন জাহান? নেটদুনিয়ায় তুঙ্গে চর্চা]

এদিন, বুধবার সন্ধ্যায় ভার্চুয়াল শুনানিতে ফাউলারকে যখন ‘অ্যান্টি ইংলিশ’ আর ‘অ্যান্টি ইস্টবেঙ্গল’ শব্দ দুটির ভিডিও ক্লিপিংস থাকার কথা বলা হয়, ফাউলার নিজের স্বপক্ষে বলেন, “তিনি অ্যান্টি ইংলিশ বললেও, কখনও অ্যান্টি ব্রিটিশ বলেননি। ইংলিশ নামে কোনও জাতি নেই। ফলে অ্যান্টি ইংলিশ কথাটি কখনই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য হতে পারে না।” তবে অ্যান্টি এসসি ইস্টবেঙ্গল শব্দটি যে তিনি ব্যবহার করেছেন, তা স্বীকার করে নেন।” উষানাথ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ডিসিপ্লিনারি কমিটি ফাউলারের ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে শাস্তির সিদ্ধান্ত নিয়ে নেন। যদিও শাস্তির সরকারি চিঠি লাল–হলুদ কর্তাদের কাছে গিয়ে পৌঁছয়নি।

কিন্তু এদিনের শাস্তির ফলে যা দাঁড়াল, তাতে ফাউলারকে ছাড়াই ডার্বি খেলতে নামতে হবে এসসি ইস্টবেঙ্গলকে। এমনকী শাস্তির নিয়ম অনুসারে এটিকে মোহনবাগান ম্যাচে গ্যালারিতে বসেও সহকারি কোচেদের নির্দেশ দিতে পারবেন না ফাউলার। ডার্বির ম্যাচ দেখতে হবে টিম হোটেলে বসে টিভিতে। এই মরশুমে আইএসএলে লাল–হলুদের বাকি রয়েছে আর পাঁচটি ম্যাচ। সেখানে ফাউলারকে চারটি ম্যাচে নির্বাসিত করার অর্থ, এই মরশুমে ফাউলারকে ছাড়াই আইএসএল খেলতে হবে এসসি ইস্টবেঙ্গলকে। অনুশীলন করাতে কোনও সমস্যা থাকবে না লিভারপুল কিংবদন্তির। তবে এরসঙ্গে শাস্তি হিসেবে আরও কিছু জুড়ে দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি। জানানো হয়েছে, এই মরশুমের বাকি দিনগুলিতে কড়া নজরদারি থাকবে লাল–হলুদ কোচের উপর। ফের কোনও অন্যায় আচরণ করলে, আরও বড় সড় শাস্তি দেওয়া হবে ফাউলারকে। লাল–হলুদ কর্তারা এখন অপেক্ষা রয়েছে সরাকারি ভাবে শাস্তির চিঠির। ফেডারেশনের কোন ধারায় শাস্তি দেওয়া হয়েছে দেখে নিয়ে আইনি পথে অ্যাপিল কমিটির কাছে আবেদন করা হবে। একে পর পর পয়েন্ট নষ্ট করে লিগ টেবিলে যথেষ্ট খারাপ অবস্থায়। তার উপর দলের চিফ কোচের উপর নির্বাসনের খাঁড়া। সময়টা সত্যিই বাল যাচ্ছে না এসসি ইস্টবেঙ্গলের জন্য।

[আরও পড়ুন: নিঃশব্দে বিয়ে সারলেন ভারতীয় ক্রিকেটার জয়দেব উনাদকাট, পাত্রীকে চেনেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement