shono
Advertisement

রবিবারের বদলে শুক্রবার ছুটি ঝাড়খণ্ডের একাধিক স্কুলে, তোষণে অভিযোগে বিদ্ধ হেমন্ত সোরেন সরকার

জেলা প্রশাসনের নজরে আসতেই তদন্ত শুরু হয়েছে।
Posted: 01:28 PM Jul 10, 2022Updated: 03:11 PM Jul 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকাই ছুটি বদল। রবিবারের বদলে শুক্রবার ছুটি দেওয়া হচ্ছে ঝাড়খণ্ডের (Jharkhand) জামতাড়া জেলার কিছু স্কুলে। এই সমস্ত প্রাথমিক স্কুলগুলিতে ৭০ শতাংশ পড়ুয়াই মুসলিম। শুক্রবার তাঁদের প্রার্থনার দিন। সেই জন্যই এই ছুটি দেওয়া হয়েছে বলে খবর। বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসতেই তদন্ত শুরু হয়েছে।

Advertisement

ঝাড়খণ্ডের জামতাড়া জেলার কারমাতাণ্ড এবং নারায়ণপুর গ্রামে অধিকাংশ মুসলিমের বাস। দুই গ্রামে প্রায় ১৫টি প্রাথমিক স্কুল রয়েছে। যেখানে অধিকাংশ পড়ুয়া মুসলিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। তবে অন্যান্য সম্প্রদায়ের পড়ুয়াও রয়েছে সেখানে। স্কুলের নোটিস বোর্ডে টাঙানো হয়েছে নয়া নোটিস। যেখানে বলা হয়েছে,  রবিবারের বদলে স্কুল বন্ধ থাকবে শুক্রবার। উর্দু স্কুলগুলির মতোই একই নিয়ম মেনে এই ছুটির দিন পরিবর্তন করা হয়েছে।

[আরও পড়ুন: ‘মা কালীর আশীর্বাদ সবসময় ভারতের সঙ্গে আছে’, বিতর্কের মধ্যেই মুখ খুললেন প্রধানমন্ত্রী]

ঝাড়খণ্ডের শিক্ষাদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জামতাড়া জেলায় ১ হাজার ৮৪টি প্রাথমিক স্কুল রয়েছে। এর মধ্যে উর্দু স্কুল হিসেবে ১৫টি স্কুলকে রেজিস্টার করা রয়েছে। কিন্তু শিক্ষাদপ্তর স্থানীয় বাসিন্দা এবং গ্রাম শিক্ষা কমিটির চাপে আরও কয়েক ডজন স্কুলকে উর্দু বিদ্যালয়ের মর্যাদা দিতে বাধ্য হয়েছে বলে অভিযোগ। ফলে অনেক স্কুলেই রবিবারের বদলে শুক্রবার ছুটি থাকছে। এপ্রসঙ্গে স্কুলের শিক্ষক-শিক্ষিকারা মুখ খুলতে নারাজ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শিক্ষাদপ্তরের ডেপুটি কমিশনার ফৈয়জ আহমেদ জানান, গোটা বিষয়টির তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের পর জানা যাবে গোটা ঘটনা। তারপর উপযুক্ত পদক্ষেপ করা হবে। ঝাড়খণ্ডের শিক্ষা সচিব রাজেশ শর্মা জানিয়েছেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে। প্রসঙ্গত, গত বছর ঝাড়খণ্ড প্রশাসনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, যেখানে বলা হয় উর্দু স্কুলগুলি সপ্তাহে রবিবারের বদলে শুক্রবার বন্ধ থাকবে। কিন্তু উর্দু স্কুলের বদলে সাধারণ প্রাথমিক স্কুলেও শুক্রবার ছুটি দেওয়ায় বিতর্ক দানা বেঁধেছে।

[আরও পড়ুন: শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন করবেন স্মৃতি ইরানিই, বিতর্ক উড়িয়ে সিদ্ধান্ত কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement