shono
Advertisement

পৃথিবীর মাধ্যাকর্ষণ কাটিয়ে ফেলল আদিত্য এল১, অভিমুখ এবার সূর্যের কক্ষপথের দিকে

সূর্যের ল্যাগরাঞ্জিয়ান পয়েন্টে পৌঁছতে ১১০ দিন সময় লাগবে সৌরযানের।
Posted: 10:20 AM Sep 19, 2023Updated: 10:23 AM Sep 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞানীদের হিসেবনিকেশকে একেবারে নিখুঁতভাবে মিলিয়ে দিয়ে লক্ষ্যের দিকে এগোচ্ছে ভারতের তৈরি সৌরযান আদিত্য এল১ (Aditya L1)। সোমবার রাত ২টো নাগাদ পৃথিবীর মাধ্যকর্ষণ কাটিয়ে ফেলেছে সৌরযান। এই মুহূর্তে পৃথিবীর ও সূর্যের কক্ষপথের মাঝে ট্রান্স-ল্যাগরাঞ্জিয়ান পয়েন্টে অবস্থান করছে আদিত্য। সফলভাবে আদিত্যর মাধ্যাকর্ষণ কাটানোর খবর X হ্যান্ডলে জানিয়েছে ইসরো (ISRO)। এবার তার গতিপথ সূর্যের ল্যাগরাঞ্জিয়ান পয়েন্ট ১ (L1)। সেদিকেই এগোচ্ছে আদিত্য এল১। অঙ্ক বলছে, ১১০ দিন পর সেই লক্ষ্যে পৌঁছবে যানটি। তারপর শুরু হবে সূর্যের করোনা (Corona)অংশ থেকে তথ্য সংগ্রহের কাজ।

Advertisement

দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের সৌরযান আদিত্য এল১ যাত্রা শুরু করেছিল গত ২ সেপ্টেম্বর। সফলভাবে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে পাড়ি দেয় যানটি। এতদিনে পৃথিবীর মোট ৫টি কক্ষপথ বদল করে ১৮ তারিখ রাতে মাধ্যাকর্ষণ কাটিয়ে আরও দূরে চলে গেল সে। পৌঁছে গেল সূর্যের (The Sun)আরও কাছে। এই ট্রান্স-ল্যাগরাঞ্জিয়ান পয়েন্ট মূলত পৃথিবী ও সূর্যের মাধ্যাকর্ষণের সমতার খেলা চলে।

[আরও পড়ুন: খলিস্তানি দাবিকে ‘সমর্থন’ ট্রুডোর, কানাডা থেকে বহিষ্কৃত ভারতীয় শীর্ষ কূটনীতিক]

এবার আদিত্য এল১-এর কাজ, সূর্য এবং পৃথিবীর মাঝের এই অঞ্চল পেরিয়ে সূর্যের L1 পয়েন্টে পৌঁছে তাকে পর্যবেক্ষণ করা। ১১০ দিন পর সেই পয়েন্টে পৌঁছবে ইসরোর সৌরযান। তখন পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লক্ষ কিলোমিটার। এই দূরত্ব থেকেই পৃথিবীর নিকটতম নক্ষত্র থেকে তথ্য সংগ্রহ করবে আদিত্য। একের পর এক ধাপ অনায়াসে পেরিয়ে যাওয়ায় আদিত্যকে নিয়ে ইসরো খুবই আশাবাদী।

[আরও পড়ুন: দুই বছর আট মাস পরে একদিনের দলে অশ্বিনের কামব্যাক! কিন্তু কেন? কারণ জানালেন রোহিত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement