shono
Advertisement

আজ রাতে আকাশে কালো চাঁদের ‘জাদু’! কতদিন অন্তর দেখা যায় এই বিরল দৃশ্য

কখন দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য?
Posted: 07:27 PM May 19, 2023Updated: 07:27 PM May 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কালো চাঁদ। শুক্রবাসরীয় রাতের অন্ধকার আকাশে দেখা মিলবে তার। স্বাভাবিক ভাবেই আকাশপ্রেমীদের মধ্যে আগ্রহ তুঙ্গে। কিন্তু কী এই কালো চাঁদ? কতদিন অন্তর দেখা যায় এই মহাজাগতিক দৃশ্য?

Advertisement

আসলে ‘কালো চাঁদ’ (Black Moon) নামটির অনেক অর্থ রয়েছে। বৈজ্ঞানিক পরিভাষা বা জ্যোতির্বিজ্ঞানের সঙ্গে কিন্তু এর কোনও সম্পর্ক নেই। আজ যে চাঁদটি দেখতে পাওয়া যাবে, তাকে ‘সিজন্যাল ব্ল্যাক মুন’ বলা হয়। প্রতি ৩৩ মাসে এই ঘটনা ঘটে। ‘ব্ল্যাক মুন’ হল ‘ব্লু মুনে’র বিপরীত। এর দ্বারা এক মাসের মধ্যে দ্বিতীয় নতুন চাঁদের আবির্ভাবকে বোঝায়। অন্যদিকে, ব্লু মুন ঘটে যখন এক মাসে দুটি পূর্ণিমা থাকে। তবে কখনও কখনও কালো চাঁদের আগমন এমন সময়ও ঘটে যখন অমাবস্যা বা পূর্ণিমা থাকে না।

[আরও পড়ুন: জেলেনস্কির সঙ্গে বৈঠক মোদির! ‘বন্ধু’ রাশিয়ার হাত ছাড়ছে ভারত?]

আসলে নতুন চাঁদের আবির্ভাবের সময় চাঁদের (Moon) যে পিঠটা পৃথিবীর দিকে ফেরানো তা সম্পূর্ণ ছায়াচ্ছন্ন থাকে। ঠিক পূর্ণিমার চাঁদের বিপরীত দশা। সেই সময় চাঁদের সম্পূর্ণ অংশ সূর্যের আলোয় ভরে থাকে। কালো চাঁদকে দেখতে পাওয়া খুব কঠিন। কেননা কম আলোর কারণে তা অদৃশ্যপ্রায়। তবে সন্ধের পরে আকাশে চোখ রাখতেই পারেন। উল্লেখ্য, এরপর ফের কালো চাঁদের দেখা মিলবে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর।

[আরও পড়ুন: ‘অবস্থা স্বাভাবিক প্রমাণে কাশ্মীরে জি-২০ বৈঠক’, রাষ্ট্রসংঘের মন্তব্যকে ‘ভিত্তিহীন ও অবাঞ্ছিত’ বলল ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement