shono
Advertisement

দেখতে অবিকল কফিদানা, মহাকাশযানের ক্যাপসুল থেকে পাওয়া এই বস্তু আসলে কী জানেন?

এরই মধ্যে লুকিয়ে ব্রহ্মাণ্ডের সৃষ্টিরহস্য? উত্তর খুঁজতে শুরু পরীক্ষা।
Posted: 07:25 PM Dec 15, 2020Updated: 07:27 PM Dec 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একঝলকে দেখলে মনে হবে, কফির দানা। তেমনই ঘন কালচে বাদামি রং, কিছুটা গুঁড়ো, কিছুটা একটু বড়।জাপানি মহাকাশযান হায়াবুসা-২ (Hayabusa-2)এর একটি ক্যাপসুল থেকে এগুলোই ধীরে ধীরে বের করে আনলেন বিজ্ঞানীরা। এবার এই পদার্থ বিশ্লেষণ করে পৃথিবী সৃষ্টির কোনও গূঢ় রহস্য উদঘাটনের চেষ্টা করবেন তাঁরা। এখনও ভাবছেন তো কফিদানা সদৃশ বস্তুতে কীভাবে লুকিয়ে থাকতে পারে পৃথিবীর সৃষ্টি রহস্য? তাহলে খুলেই বলা যাক। এগুলো আসলে মহাকাশ ভাসমান গ্রহাণু থেকে সংগ্রহ করা ধুলোবালি, নুড়ি এসব।

Advertisement

সপ্তাহখানেক আগে পৃথিবী থেকে বহু দূরত্বে থাকা ‘রায়াগু’ (Ryugu) নামে এক গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করে ফিরেছে জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (JAXA) মহাকাশযান হায়াবুসা-২। সোমবার জাপানের (Japan) সাগামিহারার গবেষণাগারে সেখান থেকে নমুনাগুলি বের করা হয়েছে। বিজ্ঞানীদের বর্ণনা অনুযায়ী, নমুনা সংগ্রহকারী ক্যাপসুলটি খুলতেই কালো গুঁড়ো পদার্থ চোখে পড়ল। তবে তা যে মাটি জাতীয় কোনও পদার্থের গুঁড়ো, তা বুঝতে সমস্যা হয়নি কোনও। জানা গিয়েছে, ক্যাপসুলের একটি অংশই খোলা হয়েছে সবে। আরও দুটি অংশ থেকেও এভাবে নমুনা বের করা হবে গবেষণাগারে। বিজ্ঞানীরা সকলেই একযোগে বলছেন, মহাকাশ গবেষণা ক্ষেত্রে হায়াবুসা-২’এর এই কাজ বড় কৃতিত্ব দাবি করে।

[আরও পড়ুন: চাঁদের মাটিতে ভারতের পা! নাসার চন্দ্রাভিযানে ১৮ জনের দলে ভারতীয় বংশোদ্ভূত এই নভোশ্চর]

কীভাবে এমন কঠিন কাজটি সহজে করল ‘হায়াবুসা-২’? তার বিস্তারিত জানিয়েছে জাক্সা। জানানো হয়েছে, পৃথিবী থেকে ২ লক্ষ ২০ হাজার কিলোমিটার দূরে ‘হায়াবুসা ২ প্রোব’ থেকে একটি ক্যাপসুল বিচ্ছিন্ন হয় এবং সেটি অস্ট্রেলিয়ার দক্ষিণাংশের মরু এলাকায় অবতরণ করে। যে গ্রহাণু (Asteroid) থেকে এই ক্যাপসুল নমুনা সংগ্রহ করেছে, তার নাম রায়াগু। এটি পৃথিবী থেকে প্রায় ৩০ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। তবে কাজটি করতে অনেকটা সময় লেগেছে। এবার তা ক্যাপসুল থেকে সংগৃহীত নমুনা বের করে পরীক্ষানিরীক্ষার কাজ শুরু হচ্ছে। হয়ত এর মধ্যেও ব্রহ্মাণ্ডের সৃষ্টিরহস্য লুকিয়ে থাকতে পারে।

[আরও পড়ুন: মহাকাশ অভিযানে বাড়ছে বেসরকারি উদ্যোগ, এবার চাঁদে মহিলা নভোশ্চর পাঠাবেন আমাজন কর্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement