shono
Advertisement

‘সামলে রেখো জ্যোৎস্নাকে’… আজ আকাশে দেখা মিলবে সুপার মুনে’র! উচ্ছ্বসিত আকাশপ্রেমীরা

এই মাসে দেখা মিলবে দু'টি 'সুপার মুনে'র।
Posted: 04:05 PM Aug 01, 2023Updated: 04:13 PM Aug 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ, মঙ্গলবার রাতের আকাশে এক আশ্চর্য দৃশ্যের সাক্ষী হতে চলেছেন আকাশপ্রেমীরা। দেখা যাবে সুপার মুন (Super Moon)। কেন এই নাম? আসলে যেদিন পূর্ণিমার চাঁদকে সাধারণ আকারের থেকে বড় দেখায় সেদিনের চাঁদকে এই নামে ডাকা হয়। এখানেই শেষ নয়। আগস্টে দু’বার দেখা মিলবে সুপার মুনের। ১ আগস্টের পর ৩০ আগস্ট দেখা যাবে অতিকায় চন্দ্রমাকে।

Advertisement

কেন দেখা যায় এমন বড় চাঁদ? আসলে সংশ্লিষ্ট দিনে চাঁদ অন্যান্য দিনের থেকেও বড় আকারে দেখা যায়। দূরত্ব কমতে কমতে পৃথিবীর খুব কাছে চলে আসে চাঁদ। বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় পেরিজি। পূর্ণিমার দিনে গোল থালার মতো চাঁদ দেখা যায় আকাশে। অন্যান্য দিনের তুলনায় এই দিনে চাঁদের ঔজ্জ্বল্য থাকে অনেক বেশি। তবে সুপার মুনের ক্ষেত্রে চাঁদ আরও বেশি উজ্জ্বল থাকে। ১৯৭৯ সালে মহাকাশ বিজ্ঞানী রিচার্ড নল্লে চাঁদের এই বিশেষ অবস্থানের নামকরণ করেন ‘সুপার মুন’। এদিনের সুপার মুনের নাম ‘স্টারজন সুপার মুন’। এই দিনে চাঁদ পৃথিবী থেকে মাত্র ৩৫৭৫৩০ কিলোমিটার দূরে থাকবে। আকাশে আজ দুর্যোগের মেঘ থাকার কথা। তাহলে অবশ্য এখানকার আকাশপ্রেমীরা বঞ্চিত হবেন এক মহাজাগতিক সৌন্দর্য থেকে।

[আরও পড়ুন: ত্রিপুরা থেকে গ্রেপ্তার ৫২ জন রোহিঙ্গা, উদ্বেগ জাতীয় নিরাপত্তা নিয়ে]

এরপর ৩০ আগস্টে চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব দাঁড়াবে ৩৫৭৩৪৪ কিলোমিটার। ওইদিনের চাঁদকে বলা হবে ব্লু মুন। উল্লেখ্য, এর আগে জুন মাসেও একটি সুপার মুন দেখা গিয়েছিল। যাকে ডাকা হয় স্ট্রবেরি মুন নামে। এরপর সেপ্টেম্বরের এই বছরের শেষ সুপার মুন দেখা যাবে।

[আরও পড়ুন: ত্রিপুরা থেকে গ্রেপ্তার ৫২ জন রোহিঙ্গা, উদ্বেগ জাতীয় নিরাপত্তা নিয়ে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement