shono
Advertisement

চন্দ্রযান ২-এর ক্যামেরায় ধরা পড়ল ল্যান্ডার বিক্রম, ছবি প্রকাশ করেও কেন মুছল ISRO?

ছবি প্রকাশের মাত্র কয়েক মিনিটের মধ্যেই মুছে ফেলা হয়।
Posted: 01:09 PM Aug 25, 2023Updated: 01:09 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রপৃষ্ঠে নামছে ভারতের ল্যান্ডার বিক্রম। সেই ছবি তুলেছিল ভারতের চন্দ্রযান ২এর (Chandrayaan 2) অরবিট। কিন্তু ল্যান্ডার বিক্রমের (Lander Vikram) ছবি প্রকাশ করেও সরিয়ে নিল ইসরো। শুক্রবার সকাল ৯টা নাগাদ এই ছবি পোস্ট করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। কিন্তু কয়েক মিনিট পরেই ইসরোর (ISRO) এক্স প্রোফাইল থেকে হারিয়ে যায় এই ছবিটি। তারপর অবশ্য প্রশ্ন উঠেছে, কেন ছবি প্রকাশ করেও তা সরিয়ে নিল ইসরো?

Advertisement

ভারতের চন্দ্রযান ২এর ল্যান্ডারটি ধ্বংস হয়ে গেলেও এখনও কাজ করছে অরবিটরটি। চন্দ্রযান ৩ যখন চাঁদের কক্ষপথে প্রবেশ করে সেই সময়েও স্বাগত জানিয়েছিল এই অরবিটর। এবার ল্যান্ডার বিক্রমের বেশ কয়েকটি ছবি পাঠিয়েছেন অরবিটর। ল্যান্ডিংএর পরে বিক্রমের অবস্থা কেমন ছিল, তাই তুলে ধরা হয়েছে এই ছবিগুলিতে। 

[আরও পড়ুন: ল্যান্ডার ‘বিক্রম’ থেকে কীভাবে চন্দ্রপৃষ্ঠে নামল রোভার ‘প্রজ্ঞান’? ভিডিও প্রকাশ করল ইসরো]

নতুন দু’টি ছবি প্রকাশ করে ইসরো জানায়, “চাঁদের আশপাশে এখন যতগুলো ক্যামেরা রয়েছে, তার মধ্যে সবচেয়ে ভাল ছবি ওঠে চন্দ্রযান ২এর ক্যামেরায়। সেখানেই ধরা পড়েছে, চন্দ্রপৃষ্ঠে নামার পর ল্যান্ডার বিক্রমের কেমন পরিস্থিতি ছিল।” এছাড়াও ছবির সঙ্গে একটি মজার ক্যাপশন প্রকাশ করেছে ইসরো। বলা হয়, ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের কাজকর্মে চন্দ্রযান ২এর ক্যামেরা কিন্তু কড়া নজরদারি চালাচ্ছে।

তবে এক্স (পূর্বতন টুইটার)-এ এই ছবি প্রকাশ করার পরেই মুছে ফেলা হয় ইসরোর প্রোফাইল থেকে। কেন এমন সিদ্ধান্ত, তা নিয়ে অবশ্য এখনও কিছু জানানো হয় সংস্থার পক্ষ থেকে। তবে এক্স প্ল্যাটফর্মেই চন্দ্রযান ৩এর একটি প্রোফাইল থেকে একই ছবি আবার প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই দেখে নেওয়া যাবে ল্যান্ডার বিক্রমের নতুন ছবি।

[আরও পড়ুন: মঙ্গলে বাড়ি! ভারতের চাঁদ-স্পর্শেই লুকিয়ে বিরাট রহস্য, ইসরো নিয়ে অজানা তথ্য বাঙালি বিজ্ঞানীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement