shono
Advertisement

পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের দেশে চন্দ্রযান ৩, খুশির খবর দিল ISRO

সব ঠিক থাকলে ২৩ বা ২৪ আগস্ট চাঁদের মাটিতে নামবে ল্যান্ডার বিক্রম।
Posted: 02:41 PM Aug 01, 2023Updated: 02:43 PM Aug 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের দেশে অর্থাৎ চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছে তৃতীয় চন্দ্রযান (Chandrayaan 3)। চাঁদের মাটিতে পা রাখার দিকে আরও এক কদম এগোলো ইসরোর (ISRO) স্বপ্নের উৎক্ষেপণ। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র সূত্রে খবর, সোমবার রাত বারোটা থেকে একটার মধ্যে ট্রান্স লুনার ইনজেকশন মোডে ঢুকে পড়েছে চন্দ্রযান। এর পর চাঁদকে প্রদক্ষিণ করতে করতেই নির্দিষ্ট দিনক্ষণে চন্দ্রপৃষ্টে অবতরণ করবে বিক্রম। বিক্রমের পেট থেকে ভূমিষ্ট হবে প্রজ্ঞান। শুরু করবে নিজের কাজ। 

Advertisement

গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান। তার পর থেকে এখনও পর্যন্ত যাত্রার প্রতিটি ধাপ সে পেরিয়েছে সফলভাবে। তবে পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের কক্ষপথে ঢুকে পড়া ছিল অতি গুরুত্বপূর্ণ একটি ধাপ। যা সাফল্যের সঙ্গেই উতরেছে বলেই খবর। এর পরের কঠিন পরীক্ষা প্রজ্ঞানকে নিরাপদে চাঁদে নামানো। এর জন্য প্রথমে মহাকাশযানের গতি ধাপে ধাপে কমিয়ে আনা হবে। যাকে বলা হয় লুনার বাউন্ড ম্যানুভার নাম্বার বা LBN। এর পর শুরু হবে ল্যান্ডার মডিউলের কাজ।

[আরও পড়ুন: বিহারে জাতপাতের ভিত্তিতে সমীক্ষা হচ্ছেই, নিষেধাজ্ঞা উড়িয়ে দিল পাটনা হাই কোর্ট]

বিজ্ঞানীরা জানাচ্ছেন, চাঁদের মাটি থেকে ৩০ কিমি উপর থেকে ২০ মিনিট ধরে ধীরে ধীরে নামবে বিক্রম। মাটি ছোঁয়ার পরে দরজা খুলবে সে। বেরিয়ে আসবে প্রজ্ঞান। এই পর্যায়েই গতবার সমস্যা হয়েছিল। যার জন্য এবার দিনরাত এক করে পরিশ্রম করেছেন ইসরোর বিজ্ঞানীরা। সব ঠিক থাকলে আগামী ২৩ বা ২৪ আগস্টের মধ্যে চাঁদের মাটিতে নামবে তৃতীয় চন্দ্রযানের সৌরচালিত ল্যান্ডার বিক্রম। যার পর বিভিন্ন খনিজ পদার্থের উপস্থিতি সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে প্রজ্ঞান। পাশাপাশি, যে অঞ্চল দিয়ে প্রজ্ঞান চলাচল করবে সেখানকার চাঁদের মাটিতে অশোকস্তম্ভ এবং ইসরোর প্রতীক আঁকাবে সে। প্রজ্ঞান চাঁদের বুকে ‘বেঁচে’ থাকবে ১৪ দিন। যা চাঁদের হিসাবে মাত্র এক দিন। ওই একদিনের জন্যই তো বছর পর বছর ধরে গবেষণা, মেধা ব্যয় ভারতের বিজ্ঞানীদের।

[আরও পড়ুন: ত্রিপুরা থেকে গ্রেপ্তার ৫২ জন রোহিঙ্গা, উদ্বেগ জাতীয় নিরাপত্তা নিয়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement