shono
Advertisement

মহাকাশে একসঙ্গে ৩৬টি উপগ্রহের পাড়ি, সফল উৎক্ষেপণে নজির গড়ল ISRO

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা উৎক্ষেপণ করা হল এলভিএম-থ্রি রকেট।
Posted: 10:28 AM Mar 26, 2023Updated: 10:28 AM Mar 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে একসঙ্গে ৩৬টি উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল ISRO। রবিবার ফের একসঙ্গে ৩৬টি উপগ্রহকে মহাকাশে প্রেরণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। তৈরি হল নয়া নজির। এদিন সকাল ৯টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হল এলভিএম-থ্রি রকেট। ওই রকেটই মহাশূন্যে পৌঁছে দেবে উপগ্রহগুলিকে।

Advertisement

উল্লেখ্য, এলভিএম-থ্রি রকেটের দৈর্ঘ্য ৪৩.৫ মিটার। ওজন ৬৪৩ টন। রকেটটি তিনটি পর্যায়ে বিভক্ত। তার বয়ে নিয়ে যাওয়া এই ৩৬টি উপগ্রহ মার্কিন মুলুকের ওয়ানওয়েবের। ভারতের ভারতী এন্টারপ্রাইজ এই সংস্থার এক প্রধান বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডার। ১৫০ কেজির উপগ্রহগুলি ১২টি বিমানে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। প্রতিটি বিমানের সঙ্গে অন্যটির পার্থক্য ৪ কিমি। কোনওভাবেই বিমানগুলির মধ্যে যাতে সংঘর্ষের পরিস্থিতি তৈরি না হয় তা নিশ্চিত করতেই এই পরিকল্পনা।

[আরও পড়ুন: দিল্লিতে তেরঙ্গা সরিয়ে খলিস্তানি পতাকা ওড়ানোর হুমকি! অডিও ফাইল ঘিরে চাঞ্চল্য]

সাম্প্রতিক অতীতে একের পর এক সাফল্য পেতে দেখা গিয়েছে ইসরোকে। এদিকে ফের চন্দ্র অভিযানের পরিকল্পনা করেছে ইসরো। সব ঠিক থাকলে আগামী বছর জুন মাসে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। এই বিষয়ে নিশ্চিত করেছেন খোদ ইসরোর প্রধান ড. এস সোমনাথ। চন্দ্রযান-২ (Chadrayaan-2) অভিযান সফল না হলেও আশাহত হয়নি ইসরো। পরক্ষণে ফের চন্দ্রাভিযানের প্রস্তুতি শুরু করে দেয় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। কথা ছিল ২০২০ সালেই চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। কিন্তু কোভিডের ধাক্কায় ব্যাহত হয় প্রস্তুতি। অবশেষে ইসরো প্রধান জানিয়ে দিয়েছেন ২০২৩ সালের জুন মাসে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

[আরও পড়ুন: বিজেপির ফিল্ম ফেস্টিভ‌্যালেও বাদ মিঠুন! ভয়ানক ক্ষুব্ধ তারকা ঘনিষ্ঠরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement