shono
Advertisement
Sunita Williams

মহাকাশে 'বন্দি' সুনীতা উইলিয়াম, ফেরা নিয়ে বড় আপডেট দিল নাসা

যানে ত্রুটি ধরা পড়ায় এখনও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রয়েছেন সুনীতা।
Published By: Biswadip DeyPosted: 03:25 PM Jul 26, 2024Updated: 03:25 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে এখনও ‘বন্দি’ সুনীতা উইলিয়ামস। তাঁদের যে সময়ে ফেরার কথা ছিল তার পরও কেটে গিয়েছে একমাস। আন্তর্জাতিক স্পেস স্টেশনেই রয়েছেন সুনীতা ও তাঁর সঙ্গী নভোচর বুচ উইলমোর। এই পরিস্থিতিতে জানা গেল এখনও দুই মহাকাশচারীর ফেরার তারিখ ঘোষণা করতে প্রস্তুত নয় নাসা। মহাকাশযান বোয়িং স্টারলাইনারের যে ত্রুটিগুলি ছিল তা সারানোর চেষ্টা করছেন ইঞ্জিনিয়াররা। সেটা হলেই তবে পৃথিবীতে ফিরবেন সুনীতারা।

Advertisement

নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রামের ম্যানেজার স্টিভ স্টিচ বলেছেন, মিশন ম্যানেজাররা এখনও প্রস্তুত নন সুনীতাদের ফেরার তারিখ ঘোষণা করার ব্যাপারে। তিনি জানিয়েছেন, ব্যাকআপ অপশনগুলি পর্যালোচনা করে দেখা হচ্ছে। সব দিক খতিয়ে দেখে মহাকাশযান ত্রুটিমুক্ত হলে তবেই সেই যানে পৃথিবী ফিরবেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী।

[আরও পড়ুন: খনিজ সম্পদে রয়্যালটি রাজ্যেরও, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের]

গত ৭ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাড়ি দিয়েছিলেন সুনীতা (Sunita Williams) ও বুচ উইলমোর। উৎক্ষেপণের পরেই একাধিক যান্ত্রিক ত্রুটি পড়ে তাঁদের মহাকাশযানে। না ঘুমিয়ে নিজেরাই সেই ত্রুটি মেরামত করেন নভশ্চররা। তবে যাবতীয় সমস্যা পেরিয়ে গন্তব্যে পৌঁছে যায় তাঁদের মহাকাশযান। কিন্তু শেষপর্যন্ত তাঁদের ফেরা নিয়ে অনিশ্চিয়তা তৈরি হতেই বিতর্ক ঘনায় স্টারলাইনারকে নিয়ে। এমনকী, ওই মহাকাশযানে যে ত্রুটি রয়েছে তা নাকি আগে থাকতেই জানত মার্কিন মহাকাশ সংস্থা, এই অভিযোগও উঠেছে। সব মিলিয়ে জটিলতা তৈরি হয়েছে সুনীতাদের ফেরা নিয়ে। প্রথমে জানা গিয়েছিল, ২৬ জুন তাঁরা ফিরবেন। কিন্তু তার পর জানা যায়, আপাতত তাঁদের ফেরা সম্ভব নয়। ত্রুটি ধরা পড়েছে তাঁদের মহাকাশযানে। এবার নাসা জানিয়ে দিল, এখনই সুনীতাদের ফেরার তারিখ ঘোষণা করতে পারছেন না তাঁরা।

এদিকে নাসা (NASA) আগেই জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নিরাপদে রয়েছেন সুনীতা ও বুচ উইলমোর। খাদ্য থেকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সবই রয়েছে। ওই স্টেশন এমনভাবে তৈরি যেখানে দীর্ঘ সময় থাকতে পারেন নভোচররা। ফলে আতঙ্কের কিছু নেই। প্রসঙ্গত, এর আগে ২০০৬ ও ২০১২ সালে মহাকাশ অভিযানে অংশ নিয়েছিলেন সুনীতা। সব মিলিয়ে ৩২২ দিন মহাকাশে কাটানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর।

[আরও পড়ুন: সাদ্দামের পর জামাল, এবার সোনারপুরের ত্রাসের বাড়িতেও ‘গুপ্তঘরের’ হদিশ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহাকাশে এখনও ‘বন্দি’ সুনীতা উইলিয়ামস। তাঁদের যে সময়ে ফেরার কথা ছিল তার পরও কেটে গিয়েছে একমাস।
  • এই পরিস্থিতিতে জানা গেল এখনও দুই মহাকাশচারীর ফেরার তারিখ ঘোষণা করতে প্রস্তুত নয় নাসা।
  • মহাকাশযান বোয়িং স্টারলাইনারের যে ত্রুটিগুলি ছিল তা সারানোর চেষ্টা করছেন ইঞ্জিনিয়াররা।
Advertisement