shono
Advertisement

বাদুড় নয়, এই প্রাণীই ছড়িয়েছিল করোনা! চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

ইউহানের সুপার মার্কেট থেকেই ছড়িয়েছিল এই সংক্রামক অসুখটি!
Posted: 01:25 PM Mar 18, 2023Updated: 01:30 PM Mar 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দু’বছরের বেশি সময় ধরে অতিমারীর ছোবলে ক্ষতবিক্ষত হয়েছে পৃথিবী। এই মুহূর্তে আতঙ্কের মাত্রা অনেকটাই কম। কিন্তু ফের যে নতুন করে করোনা ভাইরাস পৃথিবীতে আতঙ্ক ছড়াবে না, সেকথা হলফ করে বলা যাচ্ছে না। এই কয়েক বছরেও কিন্তু নিশ্চিত করে বলা যায়নি কোথা থেকে উৎপত্তি হল এই মারণ ভাইরাসের? এতদিন শোনা যাচ্ছিল বাদুর থেকে নাকি প্রথম ছড়ায় কোভিড-১৯ (COVID-19)। কিন্তু সম্প্রতি শোনা গেল অন্য কথা। এক বিশেষজ্ঞের দলের দাবি, বাদুড় নয় একধরনের কুকুর জাতীয় প্রাণী ‘রাকুন ডগ’ থেকেই প্রথম কালো ছায়া ছড়িয়েছিল করোনা ভাইরাস।

Advertisement

ইউহানের (Wuhan) সিফুড হোলসেল মার্কেট থেকেই ওই ভাইরাস ছড়িয়েছিল বলে জানা গিয়েছে। ২০২০ সালে ওই মার্কেট ও পার্শ্ববর্তী এলাকা থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। মেঝে, দেওয়াল, খাঁচা কিছুই বাদ দেওয়া হয়নি। পরে সেই সব নমুনা গবেষণাগারে খতিয়ে দেখেই এই সিদ্ধান্তে এসেছেন বিজ্ঞানীরা। তবে এটা স্থির করে বলা যায়নি এই রাকুন ডগের শরীর থেকেই মানুষের শরীরে করোনা ভাইরাস ছড়িয়েছিল কিনা কিংবা এরা এই ভাইরাস বহন করার পর আক্রান্ত হয়েছিল কিনা।

রাকুন ডগ থেকেই ছড়িয়েছিল করোনা!

[আরও পড়ুন: থাকবে না ঝাঁকুনি, কলকাতায় মেট্রোয় যাত্রা শুরু চিনের ডালিয়ান রেকের]

সকলের জন্য খোলা এক জেনোমিক ডেটাবেসে এই গবেষণাপত্রটি প্রকাশ করেছে GISAID। এই প্রসঙ্গে গবেষক দলের অন্যতম ভাইরোলজিস্ট অ্যাঞ্জেলা রাসমুসেন জানাচ্ছেন, ”এই মার্কেটের পশুরা যে আক্রান্ত হয়েছিল, সেই সংক্রান্ত শক্তিশালী প্রমাণ মিলেছে। এক্ষেত্রে অন্য কোনও ব্যাখ্যা দেওয়ার জায়গাই নেই।”

[আরও পড়ুন: সত্যিকারের ‘খাড়া দুটো শিং’ গজাল বৃদ্ধের মাথায়! বাদ দিতেই ঘটল অঘটন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement