shono
Advertisement

ইলেকট্রন ডায়নামিক্সে যুগান্তকারী কাজ, যৌথভাবে পদার্থবিদ্যায় নোবেল জিতলেন ৩ বিজ্ঞানী

চিকিৎসাশাস্ত্রের পর এবার ঘোষিত হল পদার্থবিদ্যায় নোবেলজয়ীদের নাম।
Posted: 04:31 PM Oct 03, 2023Updated: 10:56 AM Oct 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘোষিত হল এবারের পদার্থবিদ্যায় (Physics) নোবেলজয়ীদের নাম। ইলেকট্রন ডায়নামিক্সে যুগান্তকারী কাজের স্বীকৃতি হিসেবে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। মঙ্গলবার নোবেল কমিটি ঘোষণা করেছে তাঁদের নাম। এই তিন বিজ্ঞানীর নাম পিয়েরে অ্যাগোস্টিনি, ফেরেঙ্ক ক্রাউস এবং অ্যান ল’হুইলিয়ার। এঁদের মধ্যে পিয়েরে মার্কিন নাগরিক। ফেরেঙ্ক জার্মানি ও অ্যান সুইডেনের বাসিন্দা।

Advertisement

ঠিক কী নিয়ে গবেষণায় পুরস্কৃত হচ্ছেন তাঁরা? নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, এই ৩ বিজ্ঞানী আলোর অত্যন্ত সংক্ষিপ্ত স্পন্দন তৈরি করার উপায় উদ্ভাবন করেছেন। যা পদার্থে ইলেকট্রন ডায়নামিক্সের অধ্যয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক অধ্যয়নে কাজে আসবে। তাঁদের প্রাপ্ত পুরস্কারমূল্য ১১ মিলিয়ন সুইডিশ ক্রাউন অর্থাৎ ১০ লক্ষ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮৩ কোটি টাকা।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলা: ইডির সমনে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ অভিষেক]

সোমবার থেকে এই বছরের নোবেল পুরস্কার (Nobel Prize) ঘোষণা শুরু হয়েছে। চিকিৎসাশাস্ত্রে অবদানের জন্য পুরস্কার তুলে দেওয়া হচ্ছে দুই মার্কিন বিজ্ঞানী কাটলিন কারিকো ও ড্রিউ উইজম্যানের হাতে। কোভিডের বিরুদ্ধে মানবদেহে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ভ্যাকসিন তৈরি করেছিলেন তাঁরা। এবার ঘোষিত হল পদার্থবিদ্যায় নোবেলজয়ীদের নাম।

[আরও পড়ুন: মা ফ্লাইওভারে দুর্ঘটনা থেকে শিক্ষা, কলকাতার ৪৫ টি জায়গায় সিসিটিভির সফটওয়্যার আপডেট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement