shono
Advertisement

শরীরজুড়ে নকশা, নজরকাড়া রং, গৃহস্থের বাড়িতে দেখা মিলল বিরল প্রাণীর

বনকর্মীরা উদ্ধার করেছে প্রাণীটিকে।
Posted: 01:58 PM Sep 03, 2023Updated: 02:05 PM Sep 07, 2023

টিটুন মল্লিক, বাঁকুড়া: গৃহস্থের বাড়ি থেকে উদ্ধার বিরল প্রজাতির সবুজ রংয়ের গিরগিটি (Camelion)। গোটা শরীরের রং কচি কলাপাতা। আর সবুজের মাঝেই কালো রঙের ডোরাকাটা দাগ। দেখেই সকলের চোখ একেবারে ছানাবড়া। এটা আবার কোন প্রজাতির প্রাণী!

Advertisement

সেটি আসলে বিরল প্রজাতির একটি ক্যামেলিয়ন। এমনই এক বিরল প্রজাতির ক্যামিলিয়ন উদ্ধার হল বাঁকুড়ার (Bankura) বড়জোড়া থানার শ্রীপল্লি এলাকায়। স্থানীয় সূত্রে খবর, এদিন বিরল প্রজাতির ক্যামেলিয়ন বা গিরগিটিটিকে চলাফেরা করতে দেখেন স্থানীয় বাসিন্দারা। এরপরেই সেই প্রাণীটিকে ধরে বাঁকুড়া উত্তর বনবিভাগের অন্তর্গত বড়জোড়া রেঞ্জ অফিসে বনকর্মীদের হাতে তুলে দেন। এরপর এই খবর দেওয়া হয় এগড়া বনদপ্তরে। বনদপ্তরের কর্মীরা এসে এরপর প্রাণীটিকে নিয়ে যান।

[আরও পড়ুন: ধূপগুড়ি উপনির্বাচনের ৪৮ ঘণ্টা আগে জোর ধাক্কা, বিজেপিতে যোগ প্রাক্তন তৃণমূল বিধায়কের]

বর্তমানে গাছপালা এবং জঙ্গল (Forest) কেটে ফেলার ফলে বিলুপ্ত হয়ে যাচ্ছে বহু প্রাণী। আগামী দিনে ক্যামেলিয়ন প্রজাতির এই নতুন প্রাণীটি পৃথিবীতে থাকবে কি থাকবে না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন, স্থানীয় বাসিন্দারা। সত্যিই তো অত্যাধুনিক প্রযুক্তির এই সময়ে প্রকৃতির কোল থেকে হারিয়ে যাচ্ছে বহু প্রাণী। অতিরিক্ত গাছ কাটার ফলে এবং জলাশয় বন্ধ করার ফলে পৃথিবী থেকে চিরতরে বিভক্ত হচ্ছে বহু প্রাণী। বাঁকুড়া উত্তর বনবিভাগের বন আধিকারিক ওমর ইমাম বলেছেন, “প্রাথমিকভাবে চিকিৎসার পর ওই প্রাণীটিকে ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।”

[আরও পড়ুন: না জানিয়ে ট্রাক্টর বিক্রি করে দেওয়ায় অশান্তি! রাস্তায় শ্বশুরকে গুলি ঘরজামাইয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement