মধ্যপ্রদেশে দাপিয়ে বেড়াত ডাইনোসর! সন্ধান মিলল ১০টি প্রাগৈতিহাসিক ডিমের

06:57 PM Jun 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে (Madhya Pradesh) উদ্ধার হল ডাইনোসরের (Dinosaur) ১০টি ডিম। দিল্লি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল ওই ডিমগুলি আবিষ্কার করেছে। ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্কে উদ্ধার হওয়া ডিমগুলি টাইটানোসরাসের একটি প্রজাতির। এর মধ্যে একটি ডিম বিশেষ ধরনের ডিম। দেখা গিয়েছে, এর মধ্যে রয়েছে আরেকটি ডিম! সম্ভবত এমন ধরনের কোনও ডিম এই প্রথম আবিষ্কৃত হল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

‘সায়েন্টিফিক রিপোর্টস’ নামের একটি জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি। তাতে বলা হয়েছে, ওই বিশেষ ডিমটির আবিষ্কার পরিষ্কার করে দিচ্ছে ভারতে বসবাসকারী ডাইনোসরের এই প্রজাতি পাখিদের মতোই প্রজনন করত। গবেষকরা জানাচ্ছেন, এই ধরনের ডিমকে বলে ‘ওভাম-ইন-ওভো’। যা ডাইনোসরের প্রজনন সম্পর্কে এতদিনের ধারণাতেও বদল আনল। এতদিন পর্যন্ত ধারণা ছিল, ডাইনোসররা প্রজনন করত কচ্ছপ এবং অন্যান্য সরীসৃপের মতো ছিল। কিন্তু এই ডিমটির আবিষ্কার থেকে মনে করা হচ্ছে কুমির কিংবা পাখির মতোও প্রজনন ছিল কোনও কোনও ডাইনোসর প্রজাতির।

[আরও পড়ুন: TMC’র ভয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বদল! উপনির্বাচনের প্রচারে একাধিক ইস্যুতে বিজেপিকে খোঁচা অভিষেকের]

২০০৭ সালে প্রথমবার এই অঞ্চলে টাইটানোসরাসের ফসিল মিলেছিল। তখন থেকেই জানা যায়, প্রাগৈতিহাসিক কালে মধ্যপ্রদেশে দাপিয়ে বেড়াত এই প্রজাতির ডাইনোসররা। তারপর থেকেই এখানে প্রত্নতত্ত্ববিদরা নানা খননকার্য চালাচ্ছেন। এবার তাঁরা উদ্ধার করলেন ১০টি ডিম।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

সাম্প্রতিক আবিষ্কারের পরে গবেষকরা জানাচ্ছেন, এর আগেই এখানে প্রাপ্ত ফসিল থেকে বোঝা গিয়েছিল টাইটানোসরাসরা যেমন বাসা তৈরি করত কিংবা তাদের সন্তানদের যেভাবে বড় করে তুলত তার সঙ্গে মিল রয়েছে পাখিদের। এবার এই ডিমের সন্ধান থেকে সেই সম্ভাবনাই আরও স্পষ্ট হল।

প্রথম ডাইনোসরের বিবর্তন হয়েছিল আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে। একসময় এই পৃথিবীতে রাজত্ব করত ডাইনোসররাই। এখনও পর্যন্ত ১৩টি প্রজাতির ডাইনোসরের সন্ধান মিলেছে যারা ভারতে বসবাস করত। তবে দীর্ঘদিন ধরে গবেষণা চললেও এখনও ডাইনোসর সম্পর্কে যে বহু তথ্য জানা বাকি তা বুঝিয়ে দিল সাম্প্রতিক এই আবিষ্কার।

[আরও পড়ুন: দিল্লিতে বিরোধী বৈঠকে থাকছে কংগ্রেস, আর কারা সাড়া দিচ্ছেন মমতার ডাকে?]

Advertisement
Next