shono
Advertisement
Moon

চাঁদের মাটিতে রহস্যময় গুহা! খুঁজে পেয়ে কেন উৎফুল্ল বিজ্ঞানীরা?

গুহাটির অবস্থান চাঁদের 'শান্তসাগরে'র কাছে।
Published By: Biswadip DeyPosted: 07:57 PM Jul 16, 2024Updated: 07:57 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদকে ঘিরে বিজ্ঞানীদের কৌতূহলের অবধি নেই আজও। নিয়মিত পর্যবেক্ষণ ও অভিযানের মাধ্যমে আমাদের নীল রঙের গ্রহটির 'প্রতিবেশী'কে আরও খুঁটিয়ে চেনাই লক্ষ্য গবেষকদের। এবার ইটালির একদল বিজ্ঞানী দাবি করলেন, তাঁরা চাঁদের মাটিতে খুঁজে পেয়েছেন গুহা!

Advertisement

জানা গিয়েছে, গুহাটির অবস্থান চাঁদের 'শান্তসাগরে'র কাছে। ১৯৬৯ সালে যেখানে নিল আর্মস্ট্রংদের নিয়ে অ্যাপলো ১১ নেমেছিল সেখান থেকে ২৫০ মাইল দূরে অবস্থিত ওই গুহা। মনে করা হচ্ছে সুদূর অতীতে লাভা উদ্গীরণের ফলে সৃষ্টি হয়েছিল সেটি। সেটি ১৩০ ফুট চওড়া ও তার দৈর্ঘ্য সম্ভবত ১০ গজ বা তার চেয়েও বেশি।

ইটালির ট্রেন্টো বিশ্ববিদ্যালয়ের যে গবেষক দল ওই গুহা খুঁজে পেয়েছে তাদের প্রতিনিধি লিওনার্দো কেরিয়ার ও লোরেঞ্জো ব্রুজন জানাচ্ছেন, ''চাঁদের গুহা ৫০ বছরের বেশি সময় ধরে রহস্য হয়ে রয়ে গিয়েছে। আর তাই সেটা খুঁজে পেয়ে আমরা যারপরনাই বিস্মিত।'' সেই সঙ্গেই তাঁদের দাবি, ওই একটি গুহাই নয়, আরও অসংখ্য গুহা ওই এলাকায় রয়েছে বলে তাঁরা নিশ্চিত। এমনকী, চাঁদের দক্ষিণ মেরুতে ওই ধরনের গুহার অস্তিত্ব সম্পর্কে তাঁরা নিশ্চিত। NASA-এর Lunar Reconnaissance Orbiter-এর মাধ্যমে রাডারের পরিমাপ বিশ্লেষণ করেছেন বিজ্ঞানীরা।

এই সেই গুহা

[আরও পড়ুন: ২১ জুলাই মুসলিম হবেন ২৩ হিন্দু যুবা, যোগীকে ‘চ্যালেঞ্জ’ বরেলির মৌলানার!]

আগামিদিনে চাঁদে মানুষ পাঠানো ও সেখানে কলোনি স্থাপনের স্বপ্ন রয়েছে নাসার। মনে করা হচ্ছে, প্রাথমিক ভাবে এই ধরনের গুহা নভোচরদের আশ্রয়স্থল হতে পারে। এখানে থাকলে তাঁরা মহাজাগতিক রশ্মি, সৌর তেজস্ক্রিয়তা ও ছোটখাটো উল্কার আঘাত থেকে বাঁচতে পারবেন। ভবিষ্যতে পৃথিবী মানুষের বসবাসের সম্পূর্ণ অযোগ্য হলে তখন চাঁদই (Moon) হতে পারে মানুষের 'নতুন বাড়ি'। আর তাই এই উপগ্রহটিকে ভালো করে চিনে নিতে নিয়মিত পর্যবেক্ষণ করে চলেছেন বিজ্ঞানীরা। এবার তাঁদের চোখে ধরা পড়ল এই গুহা, যা তাৎপর্যপূর্ণ এক আবিষ্কার বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

[আরও পড়ুন: বিহারে VIP দলের প্রধান মুকেশ সাহানির বাবা খুন! ঘরের ভিতর মিলল ক্ষতবিক্ষত দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইটালির একদল বিজ্ঞানী দাবি করলেন, তাঁরা চাঁদের মাটিতে খুঁজে পেয়েছেন গুহা!
  • জানা গিয়েছে, গুহাটির অবস্থান চাঁদের 'শান্তসাগরে'র কাছে। ১৯৬৯ সালে যেখানে নিল আর্মস্ট্রংদের নিয়ে অ্যাপলো ১১ নেমেছিল সেখান থেকে ২৫০ মাইল দূরে অবস্থিত ওই গুহা।
  • মনে করা হচ্ছে সুদূর অতীতে লাভা উদ্গীরণের ফলে সৃষ্টি হয়েছিল সেটি।
Advertisement