shono
Advertisement

মহাকাশে ধুন্ধুমার, দুই ছায়াপথের লাখ লাখ সূর্যের সংঘর্ষে বিস্মিত বিজ্ঞানীরা

সুদূর আকাশে অবাক দৃশ্য।
Posted: 05:34 PM Jan 16, 2024Updated: 05:34 PM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ তিন দশক ধরে হাবল স্পেস টেলিস্কোপের (HST) লেন্সে ধরা পড়েছে বহু অভূতপূর্ব মহাজাগতিক দৃশ্য। এবার সেই টেলিস্কোপেই ধরা পড়ল দুই ছায়াপথের সংঘর্ষের আশ্চর্য দৃশ্য়।

Advertisement

কত দূরে ঘটেছে ওই সংঘর্ষ? জানা যাচ্ছে, পৃথিবী থেকে ৫৭ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত ওই দুই ছায়াপথ (Galaxy)। যার একটির নাম এনজিসি ৬০৪০। অন্যটি এলইডিএ ৫৯৬৪২। দুই ছায়াপথের সংঘর্ষের যে অনুপম দৃশ্য, তা দেখে মুগ্ধ বিজ্ঞানীরা। দুই ছায়াপথের মধ্যে থাকা লাখ লাখ সূর্য সেই সংঘর্ষে যেভাবে লিপ্ত হয়েছে তা সত্যিই অনবদ্য। সাধারণ নেটিজেনরাও তা দেখে চমকে উঠেছেন।

[আরও পড়ুন: চার্জশিট পেশের পরও মিলছে না নথি, ইডির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ অনুব্রত, সুকন্যাদের]

সাধারণত এই ধরনের সংঘর্ষ এবং তার পর তাদের একে অপরের সঙ্গে মিলেমিশে যাওয়ার এক অবর্ণনীয় আকর্ষণ রয়েছে। তবে সময়ের নিরিখে তা আসলে অত্যন্ত ধীর এক প্রক্রিয়া। উদাহরণ হিসেবে বলা যায় আমাদের আকাশগঙ্গা ছায়াপথ যদি তার নিকটতম ছায়াপথ অ্যান্ড্রোমিডার সঙ্গে ধাক্কা খায়, তাহলে তার আগে তাদের পরস্পরের কাছে আসতে সময় লাগবে ৪০০ কোটি বছর। নাসা তাদের পোস্টে একথাই জানিয়েছে।

উল্লেখ্য, নক্ষত্র, ধুলো, গ্যাস ও অদৃশ্য ডার্ক ম্যাটার দিয়ে গড়া ছায়াপথগুলি। যখন তারা একে অপরের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় তখন শক্তিশালী অভিকর্ষজ বলের প্রভাবে তাদের মধ্যে বড়সড় পরিবর্তন হয়। কাজেই কখনও আমাদের ছায়াপথ যদি এমন সংঘর্ষে লিপ্ত হয় তাহলে সব কিছু চিরতরে বদলে যাবে।

[আরও পড়ুন: বিমানবন্দরে থাকবে ‘ওয়ার রুম’, হঠাৎ কেন এমন নির্দেশিকা কেন্দ্রের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement