shono
Advertisement

আদানিদের বিরুদ্ধে তদন্ত শুরু সেবির, ব্যাংকের ক্ষতি হয়েছে কিনা খতিয়ে দেখছে RBI!

গত এক সপ্তাহে আদানিদের শেয়ার পড়ে গিয়েছে ২৬ শতাংশ।
Posted: 02:54 PM Feb 02, 2023Updated: 02:54 PM Feb 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানি গোষ্ঠীর সব সংস্থার শেয়ারেরই টালমাটাল পরিস্থিতি। আদানিদের সর্ববৃহৎ সংস্থা আদানি এন্টারপ্রাইজের (Adani Enterprise) শেয়ার গত এক সপ্তাহে পড়ে গিয়েছে ২৬ শতাংশ। বাকিগুলির অবস্থাও তথৈবচ। এই অবস্থায় যে সমস্ত ব্যাংকের সঙ্গে আদানির সংস্থার লেনদেন চলে সেগুলির দিকে নজর রাখছে আরবিআই। ব্যাংক থেকে নেওয়া আদানিদের ঋণগুলির বর্তমান পরিস্থিতি কী, তা খতিয়ে দেখা হচ্ছে। এমনটাই দাবি এক সূত্রের। জানাচ্ছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম।

Advertisement

এদিকে এও শোনা যাচ্ছে, সেবিও নাকি তদন্ত শুরু করেছে। যেভাবে গৌতম আদানির (Gautam Adani) সংস্থাগুলির শেয়ার পড়েছে সেই বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি তাদের শেয়ার বিক্রির সময় কোনও অনিময় করা হয়েছিল কিনা দেখা হচ্ছে সেটাও।

[আরও পড়ুন: আদানি ইস্যুতে মুলতুবি সংসদ, যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবিতে বিক্ষোভ বিরোধীদের]

উল্লেখ্য, শেয়ার বাজারে লাগাতার রক্তক্ষয় রুখতে বাজেটের দিনই FPO প্রত্যাহার করে নিয়েছে আদানি গোষ্ঠী। শেয়ার বাজারে রক্তক্ষয়ের মধ্যে ২০ হাজার কোটি টাকার FPO বাজারে ছেড়েছিল আদানিরা। সেই শেয়ার পুরোপুরি বিক্রিও হয়ে গিয়েছিল। কিন্তু লাগাতার দর পড়ায় বিনিয়োগকারীদের মোটা অঙ্কের লোকসানের আশঙ্কা তৈরি হয়েছিল। তাই একপ্রকার মুখ বাঁচাতে FPO প্রত্যাহারের সিদ্ধান্ত।

হুহু করে আদানি গোষ্ঠীর শেয়ার পড়তেই তার প্রভাব দেখা দিয়েছে ভারতীয় অর্থনীতিতেও। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা খোওয়াতে হয়েছে ভারতকে। এই পরিস্থিতিতে ভারতকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ফ্রান্স। এক ধাক্কায় ৩.২ ট্রিলিয়ন ডলার কমে গিয়েছে ভারতের বাজার মূলধন। মাত্র ১০ কোটি ডলারের ব্যবধানে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন। তবে এই পরিস্থিতিতেও আদানিদের দাবি একাধিক সংস্থায় ১০০ শতাংশ মালিকানা রয়েছে তাদের। সেই সংস্থাগুলির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। তাই আচমকা তাদের সম্পত্তি কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। কিন্তু তাদের আশ্বাস সত্ত্বেও তৈরি হচ্ছে নানা আশঙ্কা।

[আরও পড়ুন: সাবানের পেটে লুকিয়ে মাদক পাচার, মুম্বই বিমানবন্দরে উদ্ধার ৩৩ কোটির কোকেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement