shono
Advertisement

আশা-অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা বৃদ্ধি, রাজ্য বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

কর্মসংস্থান, স্বনির্ভর গোষ্ঠীকে অনুদানের অঙ্ক বাড়ল রাজ্য বাজেটে। The post আশা-অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা বৃদ্ধি, রাজ্য বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 05:24 PM Feb 04, 2019Updated: 05:24 PM Feb 04, 2019

তরুণকান্তি দাস: রাজ্যে নজিরবিহীন সংকটের মধ্যে বিধানসভায় মুখ্যমন্ত্রীর অনুপস্থিতিতেই বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। পূর্বঘোষণা মতোই সোমবার দুপুর নাগাদ মেট্রো চ্যানেলে ধরনা মঞ্চের পাশে অস্থায়ী জায়গা করে মন্ত্রিসভার বৈঠক করেন মুখ্যমন্ত্রী। কিছু গুরুত্বপূর্ণ ফাইলপত্রে সইও করেন সেখান থেকে। তাঁর অনুপস্থিতিতে বিধানসভা এবং রাজ্যের অন্যান্য প্রশাসনিক কাজকর্ম কোন পথে চলবে, সবটা বুঝিয়ে দেন। মঞ্চ থেকে বিধায়কদের উদ্দেশে বলেন, ‘এখানে থাকার দরকার নেই। বিধানসভায় যান। ওখানে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। সকলে নিয়মিত বিধানসভার অধিবেশনে যোগ দেবেন।’   

Advertisement

                                        [‘রাজ্যে জরুরি অবস্থা চলছে’, মুখ্যমন্ত্রীকে আক্রমণ প্রকাশ জাভড়েকরের]

এরপর দুপুর ২টোর কিছু পর বাজেট পেশ করতে ওঠেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তেমন কোনও চমক নেই এবারের বাজেটে। আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা ৫০০ টাকা করে বাড়ানোর ঘোষণা করা হয়েছে। স্বনির্ভর প্রকল্পে কাজের জন্য উৎসাহিত করতে রাজ্যের ৫০ হাজার বেকার যুবক-যুবতীকে ১ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। আগামী অর্থবর্ষে রাজ্যে ১০ হাজার কর্মসংস্থানের আশ্বাস দেওয়া হয়েছে। চা শিল্প থেকে সেস মকুব করা হচ্ছে বলে ঘোষণা করেন অর্থমন্ত্রী। হরিণঘাটায় ১০০০ কোটি টাকা বিনিয়োগে ফ্লিপকার্টের লজিস্টিক হাব তৈরি হবে। এদিন বিধানসভায় বাজেট পেশের সময় অর্থমন্ত্রী সরকারের কাজের খতিয়ান তুলে ধরেন। পরিসংখ্যান দেখিয়ে তাঁর দাবি, রাজ্যে কৃষকদের আয় তিনগুণ বেড়েছে, যা রাজ্যের পক্ষে এক বড় সাফল্য। অভাবনীয় হারে জিডিপি বৃদ্ধি, রাজস্ব ঘাটতি হ্রাস, কর আদায়ে প্রশাসনের উল্লেখযোগ্য সাফল্য তুলে ধরেন তিনি। এছাড়া শস্য উৎপাদন, খাদ্যসাথী প্রকল্প, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবায় রাজ্য সরকার যেভাবে কাজের পরিধি বাড়িয়েছে, রাজ্যবাসী তার সুফল পাচ্ছেন বলে দাবি করেন অমিত মিত্র।  

                                 [সিবিআই বনাম পুলিশ Live Updates: ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ধরনা, জানালেন মমতা]

বাজেট অধিবেশন থেকেও কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী। তাঁর অভিযোগ, কেন্দ্রের বাজেট অভিসন্ধিমূলক। কৃষকদের জন্য কেন্দ্র-রাজ্য যৌথ প্রকল্প ফসল বিমা যোজনা নিয়ে অমিত মিত্র সাফ জানান, ‘এই প্রকল্প এখন থেকে রাজ্যের তত্বাবধানেই চলবে। কেন্দ্রের অংশ মাত্র ২০ শতাংশ টাকা রাজ্য সরকারই দিতে প্রস্তুত। কেন্দ্রের কোনও অনুদান চাই না। এতে অন্তত ২৪ লক্ষ চাষি উপকৃত হবেন।’ কৃষকদের সাহায্যে আরও প্রকল্প নিতে চলেছে রাজ্য সরকার। ১ লক্ষ কৃষককে মাসিক ১০০০ টাকা করে ভাতা দেওয়া হবে বলে এদিনের বাজেট অধিবেশনে ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

তবে এদিন যতক্ষণ অর্থমন্ত্রী বাজেট নিয়ে বক্তব্য রাখছিলেন, ততক্ষণই বিরোধী বাম এবং কংগ্রেস বিধায়করা ওয়েলে নেমে স্লোগান দিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। ফলে কিছুক্ষণের জন্য ব্যাহত হয় অধিবেশন। তবে তুমুল হট্টগোলের মধ্যে ঘণ্টাখানেকের মধ্যে বাজেট ভাষণ শেষ করেন অমিত মিত্র।

The post আশা-অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা বৃদ্ধি, রাজ্য বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement