shono
Advertisement

দু’ণ্টায় অন্তত ন’বার কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ

আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা। The post দু’ণ্টায় অন্তত ন’বার কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:48 AM Apr 01, 2019Updated: 09:48 AM Apr 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’ণ্টায় অন্তত ন’বার কেঁপে উঠল আন্দামান-নিকোবর। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৭ থেকে ৫.২ ম্যাগনিটিউড। ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা।

Advertisement

সোমবার ভোরে দু’ঘণ্টার মধ্যে একাধিকবার কম্পন অনুভূত হয়। স্থানীয়রা প্রথমবার ভূমিকম্প অনুভব করেন ভোর ৫টা ১৪ মিনিটে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৯। তার পরমুহূর্তেই পরপর দুবার আরও তীব্রভাবে কেঁপে ওঠে এই দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ ম্যাগনিটিউড। ভূকম্পবিদ্যার জাতীয় সেন্টারের তরফে জানানো হয়, সকালে ৬টা বেজে ৫৪ মিনিটে শেষবার যে কম্পন অনুভূত হয়েছিল, তার মাত্রা ছিল ৫.২। তবে এই ভূমিকম্পে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। যদিও সুনামির আশঙ্কাও সম্পূর্ণ উড়িয়ে দিচ্ছেন না ভুকম্পবিদরা। 

[আরও পড়ুন: ফের বড়সড় সাফল্য সিআরপিএফের, পুলওয়ামায় নিকেশ চার লস্কর জঙ্গি]

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এমনিতেই ভূমিকম্প প্রবণ এলাকা। এখানকার বিভিন্ন জায়গায় দিনে দুই থেকে তিনবার কম্পন অনুভূত হওয়া অস্বাভাবিক ঘটনা নয়। তবে দু’ঘণ্টায় ন’বার ভূমি কেঁপে ওঠায় আতঙ্কিত হয়ে পড়েন অনেকেই। তবে ভূমিকম্পের উৎসস্থল এখনও পর্যন্ত সঠিকভাবে চিহ্নিত করা যায়নি। উল্লেখ্য, চলতি বছর ১৭ জানুয়ারি ভূমিকম্পের কবলে পড়েছিল এই দ্বীপপুঞ্জ৷ রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬৷ সেবার নিকোবর দ্বীপ থেকে ২৫ কিলোমিটার দূরে, সমুদ্রবক্ষ কম্পনের উৎসস্থল ছিল বলে জানা গিয়েছিল৷

[আরও পড়ুন: শত্রুর রাডার খুঁজতে ‘এমিস্যাট’ উপগ্রহ মহাকাশে পাঠাল ভারত]

The post দু’ণ্টায় অন্তত ন’বার কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement