shono
Advertisement

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক হাসিনার, ক্ষত মেরামতের চেষ্টা!

নতুন ভিসা নীতি হাতিয়ার করেই হাসিনার বিরুদ্ধে সরব হয় বিএনপি।
Posted: 06:05 PM Oct 04, 2023Updated: 06:05 PM Oct 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটমুখি বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি চালু করেছে আমেরিকা। যা নিয়ে তুঙ্গে টানাপোড়েন। এই প্রেক্ষাপটে মার্কিন মুলুকে দাঁড়িয়েই হুঁশিয়ারি দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার দুদেশের মধ্যে জমে থাকা ‘বরফ গলাতে’ বৈঠকে বসলেন আমেরিকার জাতীয় উপদেষ্টা জ্যাক সুলিভান ও হাসিনা। 

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, গত সপ্তাহে ওয়াশিংটনে বাইডেন প্রশাসনের একাধিক শীর্ষ আধিকারিকদের সঙ্গে দেখা করেন হাসিনা (Sheikh Hasina)। এবিষয়ে হোয়াইট হাউসের নিরাপত্তা কাউন্সিলের প্রধান জন কিরবি জানিয়েছেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছিলেন জাতীয় উপদেষ্টা জ্যাক সুলিভান। তাঁদের মধ্যে  বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। যা দুদেশের সম্পর্কের উন্নতিতে সাহায্য করবে। এছাড়াও আবহাওয়া পরিবর্তনের মতো বিষয়েও আলোচনা হয়েছে।” কিরবি আরও জানান, সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার গুরুত্ব নিয়েও দুজনের মধ্যে কথা হয়েছে। 

[আরও পড়ুন: ‘ছারপোকার মার’, জরুরি বৈঠক ডাকল জব্দ ফ্রান্স]

বলে রাখা ভালো, ভোটমুখী বাংলাদেশে (Bangladesh) নতুন ভিসা নীতি চালু করেছে আমেরিকা। যার পর থেকে নতুন করে দুদেশের সম্পর্কে বরফ জমতে শুরু করেছে। সুলিভানের সঙ্গে হাসিনার বৈঠকের পর মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, “বাংলাদেশের নাগরিকরা যা চান আমেরিকাও তাই চায়। সেদেশের সরকার, বিভিন্ন রাজনৈতিক দল, গণমাধ্যম সকলেই চায় সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়া। এটাই তাদের ইচ্ছে।” 

উল্লেখ্য, গত মাসে ওয়াশিংটন ডিসিতে নতুন ভিসা নীতি চালু করার কথা জানান ম্যাথু মিলার। যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে বাংলাদেশের ভয় পাওয়ার কিছু নেই বলে স্পষ্ট ভাষায় জানিয়ে দেন  হাসিনা। আমেরিকার নতুন ভিসা নীতি হাতিয়ার করেই হাসিনা সরকারের বিরুদ্ধে সরব হয় বিএনপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইস্তফার দাবি করে দেশের প্রধান বিরোধী দলটি। ফলে এই বৈঠকের পর আমেরিকার সঙ্গে বাংলাদেশের সম্পর্কের আদৌ কোনও উন্নতি হয় কি না সেদিকে নজর ওয়াকিবহাল মহলের। কারণ এই ভিসা নীতি বাদ দিলেও চিন ও রাশিয়ার সঙ্গে হাসিনা সরকারের সখ্যতা নিয়েও বিরোধ রয়েছে বাংলাদেশ ও আমেরিকার মধ্যে। 

[আরও পড়ুন: গভীর সমুদ্রে নিজেদের পাতা ফাঁদে চিনা নৌবাহিনীর সাবমেরিন! ৫৫ জনের মৃত্যুর আশঙ্কা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement