shono
Advertisement

সিঙ্গাপুরে বিশেষ সম্মান মোদিকে, অর্কিডের নামকরণ হল প্রধানমন্ত্রীর নামে

শনিবার অর্কিড উদ্যান ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। The post সিঙ্গাপুরে বিশেষ সম্মান মোদিকে, অর্কিডের নামকরণ হল প্রধানমন্ত্রীর নামে appeared first on Sangbad Pratidin.
Posted: 08:49 AM Jun 03, 2018Updated: 09:04 AM Jun 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি’-কে চেনেন?

Advertisement

আদপে এক ধরনের অর্কিডের গোত্র। হালকা বেগুনি রঙের ক্রান্তীয় উদ্ভিদ। এক-একটি গাছ লম্বা হয় কমপক্ষে ৩৮ সেন্টিমিটার পর্যন্ত। আর সারিতে ফুল ধরে মোটামুটি ১৪ থেকে ২০টি করে। এতদিন শুধুই এর নাম ছিল ‘ডেনড্রোব্রিয়াম’। কিন্তু শনিবার সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনের অন্তঃস্থ অর্কিড উদ্যানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের পর থেকে নয়া নামকরণ হল এই ফুলের। সিঙ্গাপুরের ন্যাশন্যাল অর্কিড গার্ডেনে মোদির আগমনকে সম্মান জানাতেই এবার থেকে অর্কিডের ওই প্রজাতি পরিচিত হবে ‘ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি’ নামে। শনিবার অর্কিড উদ্যান ঘুরে দেখার পর প্রধানমন্ত্রীকে ওই সম্মান জানানো হয়। নিজে হাতে ইংরেজিতে ‘ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি’ লেখা বোর্ড গাছের টবের সামনে রাখেন মোদি। তারপর তাঁর নামাঙ্কিত ফুলের সুবাসও গ্রহণ করেন। মোদির হাতে তুলে দেওয়া হয় ‘ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি’-র ছবি-সহ একটি স্মারক। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে টুইট করে এই খবর জানানো হয়েছে। প্রসঙ্গত, সিঙ্গাপুরের ওই অর্কিড উদ্যানই বিশ্বের একমাত্র ক্রান্তীয় উদ্যান যা ইউনেস্কোর তরফে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর স্বীকৃতি লাভ করেছে। আর সেখানেই সম্মানিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[বিজেপি কর্মীর মৃত্যুতে উদ্বিগ্ন অমিত শাহ, টুইট করে শোকপ্রকাশ]

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর। ত্রিদেশীয় এই সফরের অন্তিম পর্যায়ে প্রধানমন্ত্রী ছিলেন সিঙ্গাপুরেই। শনিবার মোদি প্রথমে ঘুরে দেখেন ২৪৪, দক্ষিণ ব্রিজ রোডের শ্রী মারিয়াম্মান মন্দির, যা দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির মধ্যে শুধুমাত্র প্রাচীনতমই নয়, দেশের অন্যতম সেরা পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দুও। মোদিকে গোটা মন্দির চত্বর ঘুরিয়ে দেখান সিঙ্গাপুরের সংস্কৃতি মন্ত্রী গ্রেস ইয়েন। তারপর তাঁরা যান চুলিয়া মসজিদে। বিবিধ ধর্মস্থান ঘুরে দেখার আগে মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। দু’জনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়। সফরের একেবারে শেষ ভাগে চাঙ্গি নৌসেনা ঘাঁটি ঘুরে দেখার কথা আছে প্রধানমন্ত্রীর। এখানেই রয়েছে আইএনএস সাতপুরা। তা দেখার পাশাপাশি ভারতীয় নৌ সেনা এবং সিঙ্গাপুরের ‘রয়্যাল’ নৌ-সেনার অফিসার এবং নাবিকদের সঙ্গে সাক্ষাৎও করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

[মুম্বইয়ে প্রাক-বর্ষায় বিপর্যস্ত জনজীবন, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত দুই শিশু-সহ ৩]

The post সিঙ্গাপুরে বিশেষ সম্মান মোদিকে, অর্কিডের নামকরণ হল প্রধানমন্ত্রীর নামে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement