shono
Advertisement

Breaking News

Asteroid

মহাজাগতিক বিস্ময়! পৃথিবীর কান ঘেঁষে চলে গেল ৬টি গ্রহাণু

ছ’টির মধে‌্য পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল গ্রহাণু ২০২৩টিজি১৪।
Published By: Biswadip DeyPosted: 02:49 PM Oct 25, 2024Updated: 02:49 PM Oct 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর খুব কাছাকাছি এল ছ’টি গ্রহাণু।

Advertisement

কার্যত সৌরজগতের তৃতীয় গ্রহটির কান ঘেঁষে বেরিয়ে গেল তারা। এমনিতে অবশ‌্য বৃহস্পতিবার তাদের এই তড়িৎ আগমনে পৃথিবী কিংবা পৃথিবীবাসীর জন‌্য ভয়ের কিছু ছিল না। কারণ এগুলির কোনওটাই বিপজ্জনক নয়। বরং পৃথিবীর এত কাছ দিয়ে তাদের চলে যাওয়া বিজ্ঞানীদের কাছে ‘নিয়ার-আর্থ অবজেক্টস’ (এনইও’স) সম্পর্কে নজরদারি এবং এই সংক্রান্ত নানাবিধ গবেষণার কাজে আরও তথ‌্য পেতে সাহায‌্য করবে। জানা গিয়েছে, ছ’টির মধে‌্য পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল গ্রহাণু ২০২৩টিজি১৪।

এটি পৃথিবী থেকে প্রায় ০.০১৭ অ‌্যাস্ট্রোনমিক‌্যাল ইউনিট বা এইউ (মানে প্রায় ২.৫ মিলিয়ন কিলোমিটার) দূরত্ব রেখে চলে গেল। এই গ্রহাণুটি আকারে ছোট, এর অ‌্যাস্ট্রোনমিক‌্যাল ডায়ামিটার (ব‌্যাস) ১৮ থেকে ৪১ মিটারের মধে‌্য। পৃথিবীর ধার দিয়ে যাওয়ার সময় এর গতি সেকেন্ডে ৬.৯ কিলোমিটার। বিজ্ঞানীরা জানিয়েছেন, ছ’টি গ্রহাণুর মধে‌্য আকারে সবচেয়ে বড়টির নাম ২০২২এনভি১৬ (৩৬৩৩০৫)। সেটির অ‌্যাস্ট্রোনমিক‌্যাল ডায়ামিটার প্রায় ১৪০ থেকে ৩১০ মিটারের মধে‌্য। এই বৃহদাকার গ্রহাণুটি পৃথিবীর সঙ্গে ০.০৩০২ এইউ দূরত্ব রেখে অতিক্রম করেছে, অর্থাৎ প্রায় ৪.৫ মিলিয়ন কিলোমিটার।

তবে এর বিশাল আকৃতিতেও উদ্বেগের কিছু নেই বলে আগেই আশ্বাস দিয়েছিলেন বিজ্ঞানীরা। এটি সেকেন্ড পিছু ৪.৮৭ কিলোমিটার গতিতে যাত্রা করেছিল। এই দু’টি গ্রহাণু ছাড়াও বিজ্ঞানীদের বৃহস্পতিবার নজর থাকল আরও একটি গ্রহাণুর দিকে, যার নাম ২০১৫এইচএম১-র দিকে। এটি পৃথিবী থেকে ০.০৩৬৯ এইউ দূরত্ব রেখে চলে যাবে। এটির অ‌্যাস্ট্রোনমিক‌্যাল ডায়ামিটার ২৪ থেকে ৫৪ মিটার। গতি সেকেন্ডে ১০.৮৮ কিলোমিটার।
এগুলি ছাড়াও বাকি তিনটি গ্রহাণু যারা আজ পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে, সেগুলি হল–২০২৪টিপি১৭, ২০২৪টিআর৬ এবং ২০২১ইউ২। এদের সকলেরই আকার ৩০ থেকে ৯২ মিটারের মধে‌্য। অ‌্যাস্ট্রোনমিক‌্যাল ডায়ামিটার ০.০৩০-০.০৩৭ এইউ। পৃথিবীর ধার দিয়ে চলে যাওয়ার সময় এদের গতি থাকবে সেকেন্ডে ৪.৫-৫.৬ কিলোমিটারের মধে‌্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পৃথিবীর খুব কাছাকাছি এল ছ’টি গ্রহাণু।
  • কার্যত সৌরজগতের তৃতীয় গ্রহটির কান ঘেঁষে বেরিয়ে গেল তারা।
  • এমনিতে অবশ‌্য বৃহস্পতিবার তাদের এই তড়িৎ আগমনে পৃথিবী কিংবা পৃথিবীবাসীর জন‌্য ভয়ের কিছু ছিল না।
Advertisement