shono
Advertisement

সলোমন দ্বীপপুঞ্জে তীব্র ভূমিকম্প, জারি সুনামি সতর্কতা

শুক্রবার ভোর সাড়ে চারটে নাগাদ ৭.৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় সলোমন দ্বীপপুঞ্জের বিস্তীর্ণ এলাকায়। The post সলোমন দ্বীপপুঞ্জে তীব্র ভূমিকম্প, জারি সুনামি সতর্কতা appeared first on Sangbad Pratidin.
Posted: 02:22 PM Dec 09, 2016Updated: 08:58 AM Dec 09, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল সলোমন দ্বীপপুঞ্জ৷ শুক্রবার ভোর সাড়ে চারটে নাগাদ রিখটার স্কেলে ৭.৭ মাত্রার কম্পন অনুভূত হয় সলোমন দ্বীপপুঞ্জের বিস্তীর্ণ এলাকায়। ভূমিকম্পের পরই প্রশান্ত মহাসাগরে সুনামির সতর্কতা জারি করা হয়। তবে, বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনও খবর জানায়নি সংবাদসংস্থা এএফপি।

Advertisement

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টারের তরফ সুনামি সতর্কতা জারি করে বলা হয়েছে, “ধেয়ে আসতে পারে বিপজ্জনক সুনামি।” স্থানীয় বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে৷ তবে, তীব্র ভূমিকম্প অনুভূত হলেও সুনামির প্রভাব এখনও সুস্পষ্ট নয়।

জানা গিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল কিরাকিরার ৬৮ কিলোমিটার পশ্চিমে। মূল কম্পন প্রায় ৩০ থেকে ৪৫ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয়৷ তার চার ঘণ্টা পরে ফের ৬.৫ মাত্রার আফটার শকে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। কম্পনের পর সলোমনের দ্বীপপুঞ্জের অধিকাংশ এলাকাই বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে বেশ কয়েকটি বাড়িও। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকার্য চালাচ্ছে প্রশাসন। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, প্রাণহানি বা কোনও বড় ক্ষয়ক্ষতির খবর নেই৷

এমনিতেই সলোমন দ্বীপপুঞ্জ বেশ ভূমিকম্প প্রবণ এলাকা৷ এখানকার স্থানীয় বাসিন্দারা ও পাপুয়া নিউ গিনির পূর্বের প্রায় ৫ লক্ষ মানুষ জানেন ভুমিকম্পের মতো আপৎকালীন পরিস্থিতিতে কী করতে হয়৷ ২০০৭-এ ৮ মাত্রার ভূমিকম্প কেড়ে নিয়েছিল ৫২ জনের প্রাণ৷ সেদিন সুনামির জেরে ৩৩ ফুট উঁচু ঢেউয়ের ধাক্কায় কয়েক হাজার মানুষের মাথার উপর থেকে ছাদ সরে যায়৷ ২০১৩-র ভূমিকম্পেও অন্তত ১০ জনের মৃত্যু ও বহু সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়৷

The post সলোমন দ্বীপপুঞ্জে তীব্র ভূমিকম্প, জারি সুনামি সতর্কতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement