shono
Advertisement

প্রথা ভেঙে নতুন সভাপতির বাড়ি গিয়ে শুভেচ্ছা সোনিয়ার, খাড়গের সাফল্য কামনা মোদির

৬ হাজার ৮২৫ ভোটের ব্যবধানে প্রতিপক্ষ শশী থারুরকে হারিয়েছেন খাড়গে।
Posted: 06:31 PM Oct 19, 2022Updated: 07:49 PM Oct 19, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: প্রতিপক্ষ শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে কংগ্রেসের (Congress) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। প্রত্যাশা অনুযায়ী, এরপরই ১০ জনপথের উদ্দেশে রওয়ানা হওয়ার কথা ছিল বর্ষীয়ান নেতার। কিন্তু তা হয়নি। বরং সোনিয়া গান্ধীই ১০ রাজাজি মার্গ অর্থাৎ খাড়গের বাড়ি গিয়ে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। এই ঘটনায় বিস্মিত ওয়াকিবহাল মহল। কেননা তা কংগ্রেসের চিরাচরিত রীতিনীতি থেকে একেবারেই আলাদা।

Advertisement

এর আগে ২০১৫ সালে সোনিয়া গান্ধী কংগ্রেসের সদর দপ্তর থেকে মনমোহন সিংয়ের বাড়ি গিয়েছিলেন। সেই সময় কয়লা কেলেঙ্কারি মামলায় নাম জড়িয়েছিল তৎকালীন প্রধানমন্ত্রীর। তাই তাঁর পাশে দল রয়েছে, এই বার্তা দিতে সোনিয়া নিজেই চলে যান মনমোহনের বাড়ি। অন্যথায় এই ধরনের নিদর্শন সেভাবে দেখা যায়নি।

[আরও পড়ুন: কোটি কোটি টাকার মালিক আদানি কলেজও পাশ করেননি, কেন জানেন?]

এদিন কেবল সোনিয়াই নন, প্রিয়াঙ্কা গান্ধীও তাঁর বাড়ি গিয়েছিলেন। এদিকে ‘ভারত জোড়ো যাত্রা’য় থাকা রাহুল গান্ধী ইতিমধ্যেই বার্তা দিয়েছেন, নতুন সভাপতিই দলে তাঁর ভূমিকা কী হবে তা ঠিক করবেন। সব মিলিয়ে নতুন সভাপতিকে গান্ধী পরিবারের তরফে প্রত্যাশামতোই সম্পূর্ণ স্বীকৃতি দেওয়া হল। এদিকে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন দু’দশক পর কংগ্রেসের অ-গান্ধী সভাপতি। তিনি টুইটারে লেখেন, ”কংগ্রেস সভাপতির নয়া দায়িত্বে আসা মল্লিকার্জুন খাড়গেকে আমার শুভ কামনা। ওঁর কার্যকাল ফলপ্রসূ হোক।”

উল্লেখ্য, সভাপতি নির্বাচনে ‘হাই কম্যান্ডের প্রার্থী’ হিসাবে পরিচিত খাড়গে পেয়েছেন ৭৮৯৭টি ভোট। প্রতিপক্ষ শশী থারুর পেয়েছেন ১০৭২টি ভোট। অর্থাৎ ৬ হাজার ৮২৫ ভোটের ব্যবধানে জিতেছেন খাড়গে। শেষবার কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়েছিল ২০০০ সালে। সেবার সোনিয়া গান্ধীর বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন উত্তরপ্রদেশের নেতা জিতেন্দ্র প্রসাদ (Jitendra Prasad)।

[আরও পড়ুন: দু’দিন ধরে গণধর্ষণ যুবতীকে, গোপনাঙ্গে লোহার রড ঢুকিয়ে অত্যাচার, নির্ভয়ার ছায়া গাজিয়াবাদে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement