Commonwealth Games: কমনওয়েলথ গেমসের ভবিষ্যত নিয়ে উঠে গেল প্রশ্ন! কিন্তু কেন?

07:00 PM Dec 07, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৬ সালের কমনওয়েলথ গেমস (Commonwealth Games) আয়োজন নিয়ে উঠে গেল প্রশ্ন। কারণ আগামী কমনওয়েলথ গেমসের আয়োজক হওয়া থেকে সরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার (Australia) গোল্ড কোস্ট (Gold Coast)। হাইভোল্টেজ মেগা ইভেন্ট আয়োজন করার অতিরিক্ত খরচ বহন করতে রাজি নয় গোল্ড কোস্ট কমিটি। ফলে কমনওয়েলথ গেমসের ভবিষ্যত নিয়েই উঠে গেল প্রশ্ন।

Advertisement

এই ইস্যু নিয়ে গোল্ড কোস্টের মেয়র টম টাটে অকপটে বলেছেন, “আমাদের গেমসের যে ভিশন তা রাজ্য বা ফেডারেল সরকারের ভিশনের সঙ্গে মিলছে না। তাছাড়া অনেক বেশি অর্থ খরচ করতে হচ্ছে। যেটা এই মুহূর্তে সম্ভব নয়। আর তাই কমনওয়েলথ গেমসে আয়োজন থেকে সরে দাঁড়াতে হচ্ছে।”

[আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধে ইতিহাস গড়তে কোন ছকে নামবে ভারতের ব্যাটাররা? জানিয়ে দিলেন দ্রাবিড়]

২০২৬ সালের কমনওয়েলথ গেমসের আয়োজন প্রাথমিকভাবে করার কথা ছিল ভিক্টোরিয়া প্রদেশের। অতিরিক্ত খরচের কারণ দেখিয়ে তারা সরে দাঁড়ানোর পরেই আয়োজক হিসেবে নাম উঠে আসে গোল্ড কোস্টের। তবে শেষ পর্যন্ত গোল্ড কোস্টও একটি কারণ দেখিয়েই আয়োজন করা থেকে দূরে সরে গেল। আর তাই কমনওয়েলথ গেমসের আয়োজন নিয়ে তৈরি হয়ে গেল একরাশ অন্ধকার।

গত জুলাই মাসেই ভিক্টোরিয়ার সরকার জানিয়েছিল তারা এই গেমস আয়োজনের জন্য অতিরিক্ত খরচ করতে পারবে না। তৎকালীন ভিক্টোরিয়া প্রদেশের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ জানিয়েছিলেন যে তারা ১২ দিনের এক প্রতিযোগিতার জন্য এত টাকা খরচ করতে একেবারেই রাজি নয়। আর এবার এই প্রতিযোগিতা আয়োজন করার ক্ষেত্রে সরে দাঁড়াল গোল্ড কোস্ট। এখন এই ইস্যুর জল কতদূর গড়ায় সেটাই দেখার।

[আরও পড়ুন: টাইম ম্যাগাজিনের বিচারে শীর্ষ অ্যাথলিট লিওনেল মেসি]

Advertisement
Next