Advertisement

লড়াকু মানসিকতাকে কুর্নিশ, থাইল্যান্ডের খুদে ফুটবলারদের জার্সি উপহার ক্রোয়েশিয়ার

05:18 PM Jul 22, 2018 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যুমুখ থেকে ঘরে ফিরেছে তারা। তাদের অকুতোভয় মানসিকতাকে কুর্নিশ জানিয়েছে গোটা বিশ্ব। হয়তো কিশোর ফুটবলার, কিন্তু থাইল্যান্ডের গুহায় এতগুলো বিনিদ্র রজনী কাটানোর পর তাদেরকেই চ্যাম্পিয়ন বলছে দুনিয়া। তাদের বেঁচে থাকার লড়াই যেন বিশ্বজয়ের থেকেও মহার্ঘ। তাই তো শিল্পীর তুলিতে ফুটে উঠেছে, নিয়তির সঙ্গে সঙ্গে বিশ্বকাপও যেন জয় করেছে তারা। অদম্য সংগ্রামের বিশ্বকাপ। গোটা বিশ্বের তাবড় তাবড় তারকাদের টুইট, ফেসবুক পোস্ট জানান দিয়েছে কেন থাইল্যান্ডের খুদে ফুটবলাররা জয়ী। এবার তাদের লড়াইকে সম্মান জানালো ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশন। রাশিয়া বিশ্বকাপে রানার্স দল তাদের জার্সি উপহার দিল ওই ১২ জন ফুটবলারকে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
[বিশ্বকাপে প্লে-অ্যাক্টিং নিয়ে এবার নিজেই মশকরা করলেন নেইমার]

 

হয়তো সোনার পরি হাতে ওঠেনি, কিন্তু এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়ার অত্যাশ্চর্য উত্থান গোটা ফুটবল বিশ্বের কাছে ঈর্ষণীয়। ৪২ লক্ষ জনসংখ্যার দেশ, ২৭ বছর যার বয়স সেই ক্রোয়েশিয়া অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে। বিশ্বকাপের ফাইনালে পৌঁছে রূপকথার জন্ম দিয়েছে। রাশিয়ার মাটিতে ক্রোয়েশিয়ার সংগ্রাম বহুদিন মনে রাখবে ফুটবল দুনিয়া। তাদের এই নাছোড় লড়াই যেন থাইল্যান্ডের ওই ১২ কিশোর ফুটবলারের জীবনযুদ্ধের সমার্থক। ক্রোয়েশিয়া যেমন হেরেও বাজিগরের মতো পিপলস চ্যাম্পিয়ন, থাই ফুটবলাররাও তেমনই চ্যাম্পিয়ন মানসিকতার উজ্জ্বল দৃষ্টান্ত। জীবনযুদ্ধে তারা হার মানেনি। বরং চোয়াল শক্ত করে মৃত্যুর সঙ্গে পাঞ্জা কষে জয়ী হয়েছে। প্রতিকূলতা তাদের জীবনীশক্তিকে চুরি করতে পারেনি। তাই চ্যাম্পিয়নই জানে আরেক চ্যাম্পিয়নের কদর। সেই সম্মানই খুদে ফুটবলারদের দিল ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশন।

প্রসঙ্গত, থাইল্যান্ডের এক গুহায় গিয়ে আটকে পড়েছিল খুদে ফুটবলারদের একটি দল। আনন্দ আর অ্যাডভেঞ্চারের নেশায় গিয়ে প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে হয়েছিল। টানা ১৫ দিন ওই গুহায় বন্দি, চলে জীবনের সঙ্গে লড়াই। কিন্তু হাল ছাড়েনি খুদেরা এবং তাদের কোচ। সেনা যখন তাদের কাছে পৌঁছাতে পেরেছিল, তখনও পরিবারের লোকেদের আশ্বস্ত করতে জন্মদিন সেলিব্রেশনের কথা জানিয়ে চিঠি দিয়েছিল এক খুদে। পরে সেনার পরিকল্পনায় তাদের উদ্ধার করা হয়। গুহা থেকে জল সরিয়ে, ডাইভাররা এক এক করে সব খুদে ফুটবলারকে উদ্ধার করে। বিশ্বকাপের সেমিফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে বিরাট জয়কে সেই ফুটবলারদের লড়াকু স্পিরিটকে উৎসর্গ করেছিলেন ফ্রান্সের মিডফিল্ডার পল পোগবা। এবার সেই পথে হেঁটেই জারিস উপহার ক্রোয়েশিয়ার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post লড়াকু মানসিকতাকে কুর্নিশ, থাইল্যান্ডের খুদে ফুটবলারদের জার্সি উপহার ক্রোয়েশিয়ার appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next