ঝুলিতে সর্বমোট ৬৬টি পদক, কমনওয়েলথে তিন নম্বরে শেষ করল ভারত

06:34 PM Jul 10, 2018 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় বলে সব ভাল যার শেষ ভাল। কোল্ড কোস্টে শেষ দিনে সোনা ফলিয়েই এবারের মতো কমনওয়েলথ অভিযান শেষ করলেন ভারতীয় অ্যাথলিটরা। ৬৬টি পদক ঘরে তুলে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের পর তৃতীয় স্থানে রইল ভারত। যার মধ্যে রয়েছে ২৬টি সোনার পদক, ২০টি রুপো এবং ২০টি ব্রোঞ্জ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[অভিজ্ঞতায় বাজিমাত, সিন্ধুকে হারিয়ে কমনওয়েলথে সোনা সাইনার]

২০১০ দিল্লি কমনওয়েলথ গেমসে ভারতের পদক সংখ্যা ছিল ১০১টি। সেবার ৩৮টি সোনা ঝুলিতে ভরেছিলেন ভারতীয় প্রতিযোগীরা। এবার যেভাবে গোল্ড কোস্টে অন্যদের পিছনে ফেলে সোনা জিতছিলেন তাঁরা, তাতে অনেকেই মনে করেছিলেন এবারও দিল্লির মতোই সাফল্য মিলবে। তেমনটা না হলেও এবারের ফলাফলে খুশি ক্রীড়ামন্ত্রী থেকে দেশবাসী, সকলেই। কারণ ২০১৪ গ্লাসগো গেমসের থেকে এবার দুটি পদক বেশি এসেছে। শুধু তাই নয়, সোনার পদকের সংখ্যাও প্রায় দ্বিগুণ। সেবার ১৫টি সোনা জিতেছিল ভারত। মোট পদক সংখ্যা তো বটেই, সোনার হিসেবেও কানাডা ও নিউজিল্যান্ডের উপরে শেষ করল এ দেশ। সৌজন্যে মেরি কম, সাইনা নেহওয়াল, মনিকা বাত্রা, বিকাশ কৃষ্ণণ, অনীশ-সহ দেশের একঝাঁক তারকা। গেমসের শেষ দিনও এল সাতটি পদক।

Advertising
Advertising

রবিবার শুরুতেই মিক্সড ডাবলস টেবল টেনিসে ব্রোঞ্জ পান মনিকা বাত্রা এবং সত্যেন গননশেখরণ। টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসে আরও একটি পদক নিশ্চিত করেন শরত কমল। তারপরই সাইনার হাত ধরে ভারতের ঝুলিতে আসে আরও একটি সোনা। এদিন সাইনা বনাম সিন্ধু দ্বৈরথের দিকেই নজর ছিল গোটা দেশের। ফাইনালে পৌঁছে দুই তারকাই পদক নিশ্চিত করে ফেলেছিলেন। কিন্তু কে কাকে ছাপিয়ে গিয়ে সোনার ইতিহাস রচনা করেন, সেটাই ছিল দেখার। আর সেখানেই অভিজ্ঞতার কাছে হার মানল তারুণ্য। রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল সিন্ধুকে। এদিকে, গেমসের শেষ সোনা জয়ের লক্ষ্যে নেমেছিল মহিলা স্কোয়াশ জুটি দীপিকা পাল্লিকল এবং জ্যোৎস্না চিনাপ্পা। যদিও নিউজিল্যান্ডের কাছে হেরে রুপো নিয়েই ঘরে ফিরছেন তাঁরা। এর আগেও স্কোয়াশের মিক্সড ডাবলসে রুপো জিতেছিলেন দীপিকা। এদিন সব শেষে ব্যাডমিন্টনে রুপো আনলেন সত্যিক ও চিরাগ। পদকজয়ীদের টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর। চলুন একনজরে দেখে নেওয়া যাক এবারের সোনা জয়ীদের নাম।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[চিরায়ত ময়দানি রেওয়াজে বারপুজো, বর্ষবরণ মোহনবাগানে]

সাইনা নেহওয়াল (ব্যাডমিন্টন সিঙ্গলস), বিকাশ কৃষ্ণণ (বক্সিং), মনিকা বাত্রা (টেবল টেনিস সিঙ্গলস), ভিনেশ ফোগাট (কুস্তি), নীরজ চোপড়া (জ্যাভলিন), গৌরব সোলাঙ্কী (বক্সিং), সুমিত মালিক (কুস্তি), সঞ্জীব রাজপুত (শুটিং), মেরি কম (বক্সিং), বজরঙ্গ পুণিয়া (কুস্তি), তেজস্বিনী সাওয়ান্ত (শুটিং), অনীশ ভানওয়ালা (শুটিং), সুশীল কুমার (কুস্তি), রাহুল আওয়ারে (কুস্তি), শ্রেয়শী সিং (শুটিং), হিনা সিধু (শুটিং), ভারতীয় মিক্সড ব্যাডমিন্টন দল, জিতু রাই (শুটিং), ভারতীয় মহিলা টেবল টেনিস দল, মনু ভাকর (শুটিং), পুনম যাদব (ভারোত্তোলন), ভেঙ্কট রাহুল রাগালা (ভারোত্তোলন), সতীশ কুমার শিবলঙ্গম (ভারোত্তোলন), সঞ্জিতা চানু (ভারোত্তোলন), মীরাবাই চানু (ভারোত্তোলন), ভারতীয় পুরুষ টেবল টেনিস দল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ঝুলিতে সর্বমোট ৬৬টি পদক, কমনওয়েলথে তিন নম্বরে শেষ করল ভারত appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next