shono
Advertisement

ICC ODI World Cup 2023: নিরাপত্তা ভেঙে বিরাটকে জড়িয়ে ধরা জার্ভো 69-কে চির নির্বাসিত করল আইসিসি

আইসিসি-র নিরাপত্তা ব্যবস্থা নিয়ে উঠে গেল প্রশ্ন।
Posted: 12:23 PM Oct 09, 2023Updated: 12:23 PM Oct 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ পর্যন্ত ব্রিটিশ প্র্যাঙ্কস্টার তথা ইউটিউবার ড্যানিয়েল জার্ভিস (Daniel Jarvis) ওরফে জার্ভো 69-কে (Jarvo 69) চির নির্বাসিত করল আইসিসি (ICC)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে এই বার্তা দেওয়া হল। তবে জার্ভোকে ‘ব্ল্যাক লিস্টেড’ করা হলেও, কীভাবে বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) মঞ্চে তিনি ফের একবার ক্রিজের একেবারে সামনে চলে এলেন সেটা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠে গিয়েছে।

Advertisement

আইসিসি-র তরফ থেকে সংবাদসংস্থা পিটিআই-কে এই ইস্যু নিয়ে বার্তা দেওয়া হয়েছে। সেখানে আইসিসি-র মুখপাত্র বলেন, “যে ব্যক্তি মাঠে ঢুকে গিয়েছিল, তাঁকে আইসিসি চিরনির্বাসিত করেছে। চলতি বিশ্বকাপ ও আগামী দিনে আইসিসি-র কোনও ইভেন্টে এই ব্যক্তি ঢুকতে পারবেন না। বাকি ব্যাপারটা ভারত সরকার ও চেন্নাই পুলিশ বুঝে নেবে।” প্রথমে শোনা গিয়েছিল, জার্ভোকে মাঠ থেকে নিরাপত্তারক্ষীরা আটক করার পরেই, চেন্নাই পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

কিন্তু ঠিক কী ঘটেছিল?

চেন্নাইয়ের (Chennai) এমএ চিদম্বরম স্টেডিয়ামে (MA Chidambaram Stadium) টিম ইন্ডিয়া (Team India) ও অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে খেলা তখন সবে শুরু হয়েছে। এমন হাই ভোল্টেজ ম্যাচের তাল অবশ্য শুরুতেই কেটে গিয়েছিল। কারণ ইংল্যান্ডের পর এবার ভারতের স্টেডিয়ামেও ঢুকে পড়েছিলেন জার্ভো 69। চিপকের (Chepauk Stadium) মাঠে ঢুকেই বিরাট কোহলিকে (Virat Kohli) জড়িয়ে ধরেন ব্রিটিশ প্র্যাঙ্কস্টার। যদিও পরে নিরাপত্তারক্ষীদের নজরে ব্যাপারটা আসতেই এহেন জার্ভো 69-কে মাঠ থেকে বের করে দেওয়া হয়। তবে সেই ঘটনার ছবি ভাইরাল হতে সময় লাগেনি।

[আরও পড়ুন: ‘ওকে দেখে শিখুক ঈশান-শ্রেয়সরা!’ কোহলির ‘বিরাট’ প্রশংসা গম্ভীরের]

জার্ভোকে মাঠ থেকে বের করে দিচ্ছেন নিরাপত্তারক্ষীরা। ছবি: টুইটার

এর আগে ২০২১ সালে ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট চলাকালীন লর্ডসের পিচ ঢুকে তিনি প্রচারে এসেছিলেন। ভারতীয় দলের জার্সি পরে নিজেকে ভারতীয় দলের সদস্য বলে জাহির করেন তিনি। শেষ পর্যন্ত নিরাপত্তাকর্মীরা তাঁকে মাঠ থেকে সরিয়ে দিয়েছিলেন। প্যাড, গ্লাভস, হেলমেট পরে জার্ভো ভারতের জার্সিতে আগেও মাঠে নেমেছেন। আবার তাঁর কায়দা সেই সময় ছিল অনেকটা ব্যাটার হিসেবে মাঠে নামার মতো। যার ফলে ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব তাঁকে আজীবন নির্বাসিতও করে। বিদেশের মাটিতে ভারতের ম্যাচের মাঝে মাঠে ঢুকে শান্ত হননি জার্ভো। এবার তিনি পৌঁছে গেলেন ভারতেও।

তবে তাঁকে থামানো যায়নি। এর পর হেডিংলি ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের তৃতীয় টেস্টের সময় জার্ভো পুনরায় পিচ আক্রমণ করেন। সেবার পুরো ক্রিকেটীয় পোশাক পরে ক্রিজে নেমে পড়েন ওপেনার রোহিত শর্মার সঙ্গে। শেষ পর্যন্ত নিরাপত্তা কর্মকর্তারা তাঁকে আবার মাঠ থেকে বের করে দিয়েছিলেন।

তখন মেগা ম্যাচের একটিও বল গড়ায়নি, ঠিক সেই সময় মাঠে ঢুকে পড়েছিলেন এই ইউটিউবার ও প্র্যাঙ্কস্টার। তবে এই প্রথমবার তিনি কোনও ম্যাচের মাঝে মাঠে ঢুকে পড়লেন তেমনটা নয়। অতীতেও একাধিকবার নিরাপত্তাকর্মীদের দৃষ্টি এড়িয়ে মাঠে ঢুকেছেন জার্ভো। এবার তো তিনি পৌঁছে গেলেন সটান বিরাটের কাছে। স্বভাবতই তাঁকে চির নির্বাসিত করল আইসিসি।

[আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধেও অনিশ্চিত শুভমান, মেডিক্যাল রিপোর্টের অপেক্ষায় টিম ইন্ডিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement