shono
Advertisement

নতুন বছরে কোন তিন লক্ষ্য পূরণের জন্য মাঠে নামবে রোহিত-বিরাটের টিম ইন্ডিয়া?

নিজেদের কতটা মেলে ধরতে পারবেন বিরাট-রোহিত?
Posted: 12:10 PM Jan 01, 2024Updated: 09:27 PM Jan 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেস্ট, একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি। ২০২৩ সালে সব ফরম্যাটেই শীর্ষে ছিল টিম ইন্ডিয়া (Team India)। এশিয়া কাপের (Asia Cup 2023) সঙ্গে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও, ভারতীয় দলের বিশ্বকাপ (ICC World Cup 2023) ও আইসিসি টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final 2023) জয় অধরাই রয়ে গিয়েছে। একইসঙ্গে আবার বর্ষ শেষে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে লজ্জার হার হজম করেছে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। তবে নতুন বছর রোহিত শর্মার (Rohit Sharma) ভারতীয় দলকে বেশ কয়েকটি কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে। সেই দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ: বেন স্টোকসের (Ben Stokes) দলের বাজবল ক্রিকেট কি আদৌ ভারতের স্পিন পিচে সফল হবে? সেটাই এখন থেকে ক্রিকেটপ্রেমীদের মনের মধ্যে ঘোরাফেরা করছে। গত দুবার দুই দলের টেস্ট সিরিজে দাপট দেখিয়েছে ভারতীয় দল। ২০২০-২১ মরশুমে ভারত সফরে এসে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছিল জো রুটের দল। এদিকে ২০২১-২২ মরশুমে ইংল্যান্ডে গিয়ে ২-২ ফলাফলে টেস্ট সিরিজ ড্র করেছিল টিম ইন্ডিয়া। আসন্ন ভারত সফরে পাঁচটি টেস্ট খেলবে ইংল্যান্ড। প্রথম টেস্ট ২৫-২৯ জানুয়ারি হায়দরাবাদে। ২-৬ ফেব্রুয়ারি বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট। তৃতীয় টেস্ট হবে ১৫-১৯ ফেব্রুয়ারি। খেলা হবে রাজকোটে। ২৩-২৭ ফেব্রুয়ারি হবে চতুর্থ টেস্ট। সেই ম্যাচ আয়োজিত হবে রাঁচিতে। পঞ্চম টেস্ট হবে ধরমশালায়। ৭-১১ মার্চ পর্যন্ত। রোহিত না স্টোকস, কার দল শেষ হাসি হাসে সেটাই দেখার।

[আরও পড়ুন: অনেক প্রাপ্তির মধ্যে একটাই অপ্রাপ্তি! কোন যন্ত্রণা ভাগ করে নিলেন শুভমান?]

টি-টোয়েন্টি বিশ্বকাপ ও বিরাট-রোহিতের ভবিষ্যৎ: সেই ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিল ভারত। এর পর থেকে এই ফরম্যাটে আর বিশ্বজয়ী হতে পারেনি ভারতীয় দল। এবার আগামী জুন মাসে আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বসবে ২০ ওভারের বিশ্বযুদ্ধের আসর। সেই মেগা ইভেন্টে রোহিতের হাতেই কি দলের ব্যাটন থাকবে? নাকি ফিট হয়ে আসা হার্দিক পাণ্ডিয়াকে (Hardik Pandya) নেতৃত্ব দিতে দেখা যাবে? এমনকি এই ফরম্যাটে বিরাট কোহলির (Virat Kohli) ভবিষ্যৎ কী? কিং কোহলিকেও যে রোহিতের মতোই ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে শেষবার দেখা গিয়েছিল। ফলে এই প্রশ্নের উত্তরগুলোর খোঁজেও রয়েছেন ক্রিকেটপ্রেমীরা।

বর্ডার-গাভাসকর ট্রফি: ২০২৪-২৫ মরশুমে ভারতীয় দলের আরও একটি বড় ইভেন্ট হল বর্ডার-গাভাসকর ট্রফি। এবার ডাউন আন্ডার সফরে যাবেন বিরাট-রোহিতরা। ফলে ফের একবার সবাই জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)-মহম্মদ শামির (Mohammed Shami) দিকে তাকিয়ে থাকবেন। আসন্ন ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ নিয়ে উৎসাহ বাড়ার আরও একটি বড় কারণ হল, এবার দুই দল পাঁচটি ম্যাচ খেলবে। ২০২৪ সালের নভেম্বর থেকে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত চলবে বাইশ গজের যুদ্ধ। গত চার বর্ডার-গাভাসকর ট্রফিতেই দাপট দেখিয়েছে টিম ইন্ডিয়া। ২০১৬-১৭ মরশুমে অস্ট্রেলিয়ায় গিয়ে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল বিরাটের ভারত। এর পর ২০১৮-১৯ মরশুমে ঘরের মাঠেও সেই একই মার্জিনে সিরিজ জিতেছিল টিম ইন্ডিয়া। ২০২০-২১ মরশুমে অজিদের বিরুদ্ধে তাদের বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জিতেছিল ভারত। বিরাট-সহ একাধিক সিনিয়র ক্রিকেটার না খেললেও, প্রায় তৃতীয়সারির দল নিয়ে প্যাট কামিন্স-ডেভিড ওয়ার্নারদের বিরুদ্ধে ঋষভ পন্থ-মহম্মদ সিরাজদের ২-১ ব্যবধানে সিরিজ জয় ছিল মনে রাখার মতো। এমনকি গত বছর বিশ্ব টেস্ট ফাইনালে অজিদের বিরুদ্ধে হারলেও, সেই ২-১ ব্যবধানেই বর্ডার-গাভাসকর ট্রফি জিতেছিল রোহিতের ভারত। এবারও যদি স্যর ডন ব্র্যাডম্যানের দেশে ভারত টেস্ট সিরিজ জিততে পারে, তাহলে অধিনায়ক হিসেবে অনন্য নজির গড়বেন হিটম্যান।

[আরও পড়ুন: ‘শামিকে ছাড়া ভারতের বোলিং একেবারে ভোঁতা!’, ইরফান পাঠানের বিস্ফোরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement