shono
Advertisement

Ravichandran Ashwin, IND vs AUS: এক বছর আট মাস পরে একদিনের দলে অশ্বিনের কামব্যাক! কিন্তু কেন? কারণ জানালেন রোহিত

বিশ্বকাপের দলে থাকবেন রবিচন্দ্রন অশ্বিন?
Posted: 08:47 AM Sep 19, 2023Updated: 10:39 AM Sep 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের ২১ জানুয়ারি। পার্লে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে শেষবার তাঁকে একদিনের ম্যাচ খেলতে দেখা গিয়েছিল। টেস্ট দলের নিয়মিত সদস্য হলেও, ৫০ ওভারের ফরম্যাটে ব্রাত্যই ছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। এহেন অভিজ্ঞ অফ স্পিনার অলরাউন্ডার এবার অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ খেলবেন। এবং বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) কথা মাথায় রেখেই যে অশ্বিনের কামব্যাক হল সেটা বুঝে নিতে অসুবিধা হয় না। প্যাট কামিন্সদের (Pat Cummins) বিরুদ্ধে খেলতে নামার আগে সেই ইঙ্গিত দিয়ে রাখলেন টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)।

Advertisement

১৫ জনের দলে নির্বাচনের সময় সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন রোহিত এবং মুখ্য জাতীয় নির্বাচক অজিত আগরকর। সেখানে স্বভাবতই অশ্বিনের কামব্যাক নিয়ে প্রশ্ন উঠেছিল। জবাবে রোহিত বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে অশ্বিনের অভিজ্ঞতা অপরিসীম। ৯৪টি টেস্টের সঙ্গে ১১৩টি একদিনের ম্যাচ খেলে ফেলেছে। সেটা ভেবেই অশ্বিনকে ফিরিয়ে আনা হল। ও মাঠে থাকলে যে কোনও অধিনায়ক চিন্তামুক্ত থাকে। সবকিছু ভেবেই ওকে ফের সুযোগ দেওয়া হল।”

১১৩টি একদিনের ম্যাচে ১৫১টি উইকেট নেওয়া অশ্বিনের অভিজ্ঞতা সম্পর্কে কারও সন্দেহ নেই। তবে এটাও ঠিক যে ২০১৭ থেকে ২০২২, গত পাঁচ বছরের ব্যবধানে মাত্র দুটি একদিনের ম্যাচ খেলেছিলেন অশ্বিন। যদিও রোহিত মনে করেন অশ্বিনের অভিজ্ঞতা ভারতকে বিশ্বকাপ জেতাতে সাহায্য করতে পারে।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়া সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল, প্রথম দুটো ওয়ানডের নেতৃত্বে রাহুল]

বিশ্বকাপের প্রাথমিক ১৫ জনের দলে নেই অশ্বিন। তবে যে কামব্যাক করতে পারেন সেই ইঙ্গিত এশিয়া কাপ জিতেই দিয়েছিলেন রোহিত। অবশ্য অক্ষর প্যাটেল চোট পেয়ে বাইরে চলে যাওয়াও একটা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছিল।

সেই সাংবাদিক বৈঠকে রোহিত বলেছিলেন, “ঘরের মাঠে বিশ্বকাপ। একজন ভালো স্পিন বোলিং অলরাউন্ডার দরকার। অনেকেই আমাদের ভাবনাচিন্তায় আছে। সত্যি বলতে গত কয়েক দিন অশ্বিনের সঙ্গে ফোনে বেশ কয়েকবার কথা বলেছি। অশ্বিনের মতো ওয়াসিও (পড়ুন ওয়াসিংটন সুন্দর) আমাদের তালিকায় আছে। আসলে আমরা এমন একজনের খোঁজে আছি যে বোলিংয়ের সঙ্গে ব্যাটেও দলকে সাহায্য করবে।” ফলে অক্ষরের চোট যে বেশ বড়, এবং টিম ম্যানেজমেন্ট কাপ যুদ্ধের আগে আর নতুন কোনও ঝুঁকি নিতে রাজি নয়, সেটা রোহিতের কথায় ইঙ্গিত পাওয়া গেল।

কয়েক দিন আগে নিজের ইউ টিউব চ্যানেলে অশ্বিন স্পষ্ট ভাবে জানিয়েছিলেন, দল ডাকলেই তিনি বিশ্বকাপ অভিযানে নেমে যাবেন। তাই নিজেকে ইদানীং বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে প্রস্তুত করছেন। সেই ছবি আবার টুইটারেও পোস্ট করেছেন অভিজ্ঞ স্পিনার।

[আরও পড়ুন: এশিয়ার সেরা হয়েই খুনসুটিতে মাতলেন বিরাট-ঈশান, দেখুন ভাইরাল ভিডিও]

রোহিত ফের বলেছিলেন, “বিকল্প হিসেবে কে দলে আসতে পারে সেটা আমি জানি। টিম ম্যানেজমেন্টের সবাই সেটা জানে। সবার সঙ্গেই এই ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। যারা আমাদের নজরে আছে তাদের তৈরি থাকতে বলা হয়েছে। তবে এখনই কোনও বিকল্প ক্রিকেটারের নাম মুখে আনতে চাইছি না।”

শেষ পর্যন্ত যদি অক্ষর বিশ্বকাপ থেকে ছিটকে যান, তাহলে অশ্বিন ও সুন্দরের মধ্যে কে সুযোগ পাবেন? রোহিত ও রাহুল দ্রাবিড় জুটি অভিজ্ঞতা নাকি তারুণ্যকে মূল্য দেবেন। ২৮ সেপ্টেম্বরের মধ্যে ১৫ জনের দলে বদল আনা যাবে। এখন কে শেষ মুহূর্তে বাজিমাত করবেন সেটাই দেখার।

প্রথম দুটি ওয়ানডের জন্য ঘোষিত দল– লোকেশ রাহুল (অধিনায়ক/উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা (সহ অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, ঈশান কিষান (উইকেটকিপার), শার্দূল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, জশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণা। 

তৃতীয় ওয়ানডের দল– রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পাণ্ডিয়া (সহ অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্য কুমার যাদব, লোকেশ রাহুল, ঈশান কিষান (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, অক্ষর প্যাটেল*, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, জশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement