shono
Advertisement

‘টেস্টে অতি আগ্রাসী হতে যেও না’, শুভমানকে কড়া বার্তা গাভাসকরের

বিদেশে রানের মুখ দেখবেন শুভমান গিল?
Posted: 12:07 PM Dec 31, 2023Updated: 12:07 PM Dec 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে একদিনের ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করছেন। তবে টেস্টে, বিশেষ করে বিদেশের মাটিতে নিজেকে মেলে ধরতে ব্যর্থ শুভমান গিল (Shubman Gill)। সেটা দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে ফের দেখা গিয়েছিল। প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম টেস্টের দুই ইনিংসে টিম ইন্ডিয়ার (Team India) তরুণ ওপেনারের ব্যাট থেকে এসেছিল মাত্র ২ ও ২৬। প্রথম ইনিংসে নান্দ্রে বার্গারের লেগ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে আউট হয়েছিলেন শুভমান। দ্বিতীয় ইনিংসে তাঁর আউট হওয়ার ধরন দেখে সুনীল গাভাসকর (Sunil Gavaskar)-রবি শাস্ত্রীরা (Ravi Shastri) পর্যন্ত রেগে যান। সেট হয়ে গিয়েও মার্কো জ্যানসেনের মিডল স্টাম্পে থাকা ডেলিভারি আড়াআড়ি খেলতে গিয়ে বোল্ড হয়েছিলেন শুভমান। এর পরেই তাঁকে বিশেষ বার্তা দিলেন লিটল মাস্টার। সানির বার্তা, টেস্ট ক্রিকেটে সাফল্য পেতে হলে অতি আগ্রাসী হয়ে লাভ নেই।

Advertisement

ফর্ম হারানো শুভমানকে নিয়ে আলোচনা হতেই সিনিয়র গাভাসকর বলেন, “আমার মতে শুভমান বড্ড বেশি আগ্রাসী মেজাজে টেস্ট ক্রিকেট খেলছে। একদিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি ফরম্যাট কিন্তু এক নয়। টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটে শুধু বলই আলাদা নয়, পাঁচদিনের ক্রিকেটে ব্যাট করার ধরন একেবারেই আলাদা।”

[আরও পড়ুন: মোদির বিরুদ্ধে বারাণসীতে ইন্ডিয়া জোটের প্রার্থী সাক্ষী মালিক! তুঙ্গে জল্পনা]

চলতি বছর একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক শুভমান। ২৪ বছরের ওপেনার ২৯টি একদিনের ম্যাচে করেছেন ১৫৮৪ রান। ৬৩.৩৬ গড়ের সঙ্গে স্ট্রাইক রেট ১০৫.৪৫। সর্বোচ্চ ২০৮ রান নিউজিল্যান্ডের বিরুদ্ধে। সঙ্গে রয়েছে ৫টি শতরান ও ৯টি অর্ধ শতরান। তবে ১৯টি টেস্টে শুভমানের রান মাত্র ৯৯৪। গড় ৩১.০৬, যা একেবারেই আহামরি নয়। সর্বোচ্চ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৮। ২টি শতরানের সঙ্গে রয়েছে ৪টি অর্ধ শতরান। বেশ বোঝা যাচ্ছে টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়ে ৫০ ও ২০ ওভারের ফরম্যাটে তাঁর পারফরম্যান্স এর চেয়ে অনেক ভালো।

আর তাই সানি ফের যোগ করেন, “লাল বল তুলনায় অনেক বেশি সুইং করে। সেটা তো সবার আগে মনে রাখতে হবে। একইসঙ্গে লাল বল পিচ থেকে অনেক বেশি বাউন্স আদায় করে। টেস্টে ওপেনার হিসেবে সাফল্য পেতে হলে এই ব্যাপারটা নিয়ে ভাবতেই হবে।”

২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ঘরের মাঠে ৮টি টেস্ট খেলেছেন শুভমান। ১৪টি ইনিংসে তাঁর রান ৪১৭। গড় ৩২.০৭। করেছেন ১টি শতরান ও ২টি অর্ধ শতরান। বিদেশে ৯টি টেস্টের ১৭টি ইনিংসে তাঁর রান ৫১০। গড় ৩৪.০০। সঙ্গে রয়েছে ১টি শতরান ও ২টি অর্ধ শতরান। নিউট্রাল ভেন্যুতে তেমন সাফল্য নেই। ২টি টেস্টের ৪টি ইনিংসে মাত্র ৬৭ রান করেছেন শুভমান। আর তাই এইসব পরিসংখ্যান দেখিয়েই শুভমানকে কটাক্ষ করলেন প্রবাদপ্রতিম সুনীল গাভাসকর।

[আরও পড়ুন: কাঁধে চোট পেয়ে রোহিতের চাপ বাড়ালেন দলের পেসার! প্রোটিয়াদের বিরুদ্ধে খেলতে পারবেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement