shono
Advertisement

IPL 2024: নিলাম টেবিলে বাকিদের টেক্কা দিতে পারলেন ‘মেন্টর’ গম্ভীর? কেমন দল গড়ল কেকেআর?

কতটা শক্তিশালী হল কেকেআর?
Posted: 09:32 PM Dec 19, 2023Updated: 10:57 AM Dec 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪.৭৫ কোটি খরচ করে মিচেল স্টার্ককে নিয়ে ইতিহাস গড়েছে কলকাতা নাইট রাইডার্স। নিলাম মঞ্চে বাকিদের সঙ্গে টেক্কা দেওয়ার চেষ্টা করেছেন গৌতম গম্ভীর। আগামী আইপিএলে নতুন তৈরি করলেন তিনি।

Advertisement

২০১৪ সালে কেকেআরের চ্যাম্পিয়ন টিমের সদস্য মনীশ পাণ্ডেকে ৫০ লক্ষ টাকায় আবার ফেরাল কেকেআর। কিন্তু তাঁর পুরনো ধার কি আর আছে? গত মরশুমে দিল্লিতে খেলেছেন। কিন্তু সেভাবে পারফর্ম করতে পারেননি। ৩৪ বছরের ক্রিকেটারের ফর্ম নিয়েও প্রশ্ন থাকে। ১০টা ম্যাচ খেলে ১৬০ রান করেছেন। একটাই হাফসেঞ্চুরি। গম্ভীর যদিও চেনেন মনীশকে। সেই কারণে হয়তো তাঁকে ফেরালেন। যদি পারফর্ম করতে পারেন, তা হলে টিম লাভবান হবে। শেষ বেলায় ২ কোটি টাকায় কিনল আফগানিস্তানের মুজিবউর রহমানকে। ২০১৮ সালে পাঞ্জাব কিংসের হয়ে আইপিএলে অভিষেক হয়। ২০২১ সালে খেলেছেন হায়দরাবাদে। বল হাতে যেমন টিমকে টানতে পারেন, ব্যাট হাতেও দিতে পারেন ভরসা।

স্টার্কের পাশাপাশি চেতন সাকারিয়াকে বেস প্রাইস ৫০ লক্ষেই তুলেছে কেকেআর। রাজস্থান রয়্যালসের হয়ে উত্থান সাকারিয়ার। এক সময় তরুণ বোলার হিসেবে বেশ ছাপও রেখেছিলেন বাঁহাতি পেসার। কিন্তু সম্প্রতি সাকারিয়ার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে। নিলামে অন্য কোনও টিম সাকারিয়াকে নিয়ে আগ্রহ দেখায়নি। সবাইকে অবাক করে দিয়ে ৫০ লক্ষে তুলে নেয় কেকেআর। সাকারিয়াকে নেওয়া বুমেরাং হতে পারে কি? এই প্রশ্ন থেকে যাচ্ছে কিন্তু। নিলাম থেকেই শ্রীকর ভারতকে তুলল কেকেআর। প্রথম উইকেটকিপার হিসেবে রহমৎতুল্লাহ গুরবাজকে রিটেন করা হয়েছিল। ব্যাকআপ কিপার দরকার ছিল টিমের। সেই ভাবনা থেকেই ভারত এলেন।

[আরও পড়ুন: দলকে আইপিএল চ্যাম্পিয়ন করেছিলেন, সেই ওয়ার্নারকেই ব্লক করল হায়দরাবাদ]

নাইটরা আরও ভালো ঘর গোছাতে পারত। অস্ট্রেলিয়ার স্পেন্সর জনসনকে চেষ্টা করেও তুলতে পারেনি। দিল্লি, আরসিবি আর গুজরাট টাইটান্সের সঙ্গে লড়াই করলেও নুয়ান তুষারাকে তুলতে পারল না গম্ভীরের টিম। এই নুয়ানের অ্যাকশন অনেকটা মালিঙ্গার মতো। শেষ পর্যন্ত মুম্বই তুলে নেয় নুয়ানকে।

যদিও ১৮ বছরের অঙ্গকৃশ রঘুবংশী কেকেআরের রত্ন হতে পারেন । দিল্লির ছেলে ভারতের হয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলেছেন ২০২২ সালে। আইপিএলে এই প্রথম নাম লেখালেও ঘরোয়া ক্রিকেটে ইতিমধ্যেই ব্যাটিং ও বোলিংয়ে খানিকটা হলেও ছাপ রেখেছেন। অক্টোবরে খেলেছেন মুস্তাক আলি ট্রফি। ব্যাট হাতে সর্বোচ্চ নট আউট ৩২। রঘুবংশীর মতো ২০ লক্ষ টাকায় নেওয়া হয়েছে রমনদীপ সিংকেও। অলরাউন্ডার রমনদীপ ২০২২ সালে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ৫টা ম্যাচ খেলেছেন। ব্যাটে ৪৫ করার পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ৬ উইকেট। ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকিনসনকে নিয়ে শেষ বেলায় বোলিংয়ে কিছুটা ধার বাড়াল কেকেআর। অন্যদিকে বিহারের সাকিব হুসেনকে বেস প্রাইস ২০ লাখে নিল কেকেআর। ১৯ বছরের পেস বোলার বেশ গতিতে বল করতে পারেন।

এদিকে শ্রেয়স আইয়ার, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, রিঙ্কু সিংরা তো আছেনই। এবার দেখা যাক বাইশ গজের যুদ্ধে নাইট বাহিনী কতটা জ্বলে উঠতে পারে।

[আরও পড়ুন: রেকর্ড অঙ্কে কেকেআরে স্টার্ক, কী বলছেন অজি পেসার?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement