shono
Advertisement

আইপিএলের সবচেয়ে দামি দল কোনটি? কলকাতাই বা কত নম্বরে?

কোন দলের ব্র্যান্ড ভ্যালু কত?
Posted: 05:22 PM Dec 16, 2023Updated: 05:23 PM Dec 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএলের (IPL) জনপ্রিয়তা এখন আকাশচুম্বী। ২০০৮-এ শুরু হওয়া এই মেগা ইভেন্ট এখন ব্র্যান্ডে পর্যবসিত হয়েছে। ২০০৮-এ যা ব্র্যান্ড ভ্যালু ছিল, এই ২০২৩-এ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ব্র্যান্ড ভ্যালু এখন প্রায় ৮৮ হাজার কোটি টাকা।
আইপিএলে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ব্র্যান্ড ভ্যালু সব চেয়ে বেশি মুম্বই ইন্ডিয়ান্সের। রোহিত শর্মার হাত ধরেই সোনালি সময় শুরু হয় মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians)। হিটম্যান অধিনায়ক হওয়ার পরই সাফল্য এসে ধরা দেয় মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে। পাঁচ বারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। তাদের ব্র্যান্ড ভ্যালু এখন প্রায় ৭২০ কোটি টাকা। 

Advertisement

[আরও পড়ুন: Rohit Sharma: মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব হারাচ্ছেন! কবে জানানো হয় রোহিতকে?]

 

মুম্বইয়ের পরে দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। সিএসকে শিবিরের ব্র্যান্ড ভ্যালু প্রায় ৬৭০ কোটি টাকা। আইপিএল জয়ের নিরিখে মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস সব থেকে সফল। মুম্বই ও চেন্নাই পাঁচ বার করে ট্রফি ঘরে তুলেছে। মুম্বই ইন্ডিয়ান্স যেমন ২০১৩-র পর থেকে ধীরে ধীরে সাফল্যের চুড়োয় পৌঁছেছে, চেন্নাই সুপার কিংস কিন্তু প্রথম থেকেই সফল।
কলকাতা নাইট রাইডার্স (KKR) আবার গোড়া থেকে চমক দেখিয়েছে। শুরুর দিকে বিতর্কে জড়িয়ে পড়লেও গৌতম গম্ভীরের নেতৃত্বে দুবার আইপিএল জেতে কেকেআর। গম্ভীর আবার ফিরে এসেছেন তাঁর পুরনো দলে। আগামী আইপিএলে নাইটরা কেমন পারফর্ম করেন, সেটাই এখন দেখার। কলকাতা নাইট রাইডার্সের ব্র্যান্ড ভ্যালু এখন ৬৫৫ কোটি টাকা।
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) ও বিরাট কোহলি সমার্থক হয়ে গেলেও, একটি আইপিএল ট্রফিও ঘরে তোলেনি এখনও। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ব্র্যান্ড ভ্যালু প্রায় ৫৭৯ টাকা।
আইপিএলে আত্মপ্রকাশ করার পরই চ্যাম্পিয়ন হয়েছে গুজরাট টাইটান্স (Gujarat Titans)। এবারের মেগা টুর্নামেন্টে রানার্স হয়েছে তারা। হার্দিক পাণ্ডিয়ার হাত ধরে সাফল্য এসেছে। সেই
গুজরাট টাইটান্সের ব্র্যান্ড ভ্যালু এখন প্রায় ৫৩৯ কোটি টাকা। হার্দিক পাণ্ডিয়া অবশ্য গুজরাট টাইটান্স ছেড়ে মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেবেন আগামী আইপিএলে।
সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) ব্র্যান্ড ভ্যালু আবার ৫২৯ কোটি টাকা। রাজস্থান রয়্যালসের(Rajastha Royals)ব্র্যান্ড ভ্যালু প্রায় ৫১৩ কোটি টাকা। এক বার চ্যাম্পিয়ন হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ (Sunrisers Hyderabad)। তাদের ভ্র্যান্ড ভ্যালু প্রায় ৩৯৬ কোটি টাকা। লখনউ সুপারজায়ান্টসের (LSG) ব্র্যান্ড ভ্যালু প্রায় ৩৮৯ কোটি টাকা। পাঞ্জাব কিংসের ব্র্যান্ড ভ্যালু প্রায় ৩৭৩ কোটি টাকা।

[আরও পড়ুন: হার্দিক নাপসন্দ? মুম্বইয়ের মসনদ থেকে রোহিত সরতেই ইঙ্গিতপূর্ণ পোস্ট সূর্যর!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement